মালদ্বীপের কাছাকাছি ভারত মহাসাগরে আছড়ে পড়ল চীনা রকেটের ধ্বংসাবশেষ

চীনের নিয়ন্ত্রণহীন রকেটের ধ্বংসাবশেষ

বিশ্ববাসীর আতঙ্ক ও গলার কাঁটা চীনের নিয়ন্ত্রণহীন রকেটের ধ্বংসাবশেষ ভারত মহাসাগরে আছড়ে পড়েছে বলে বেইজিং দাবি করেছে। দেশটির রাষ্ট্রয়াত্ব গণমাধ্যমের বরাতে রয়টার্স জানিয়েছে রোববার চীনের স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিট (বাংলাদেশের সময় ৮টা ২৪ মিনিটে) ভারত ও শ্রীলঙ্কান দক্ষিণ-পশ্চিম অঞ্চলে ভেঙে পড়ে।আজ রোববার স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে এটি আছড়ে পড়ে বলে নিশ্চিত করেছে দেশটির জাতীয় সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মাইক হাওয়ার্ড জানান, ৮ মে পৃথিবীর কক্ষপথে ফিরে আসতে পারে চীনা রকেটটি। তিনি আরও জানান, বিষয়টি মার্কিন সামরিক বাহিনীর স্পেস কমান্ড নজরদারি করছে।

অন্যদিকে আন্তর্জাতিক বেশকিছু সংবাদমাধ্যম জানিয়েছিল রকেটটির ধ্বংসাবশেষ ইতালির রাজধানী রোমসহ দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের ১০টি বিভাগের যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে। এ নিয়ে জরুরি সতর্কতা জারি করেছিল ইতালি সরকার। এ সংবাদ ছড়িয়ে পড়ার পর আতঙ্কে ছিলেন ইতালির নাগরিকরা।

প্রসঙ্গত, চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন।

এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরছিলো চীনা রকেটটি। তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। সেটি আজ মালদ্বীপের কাছাকাছি ভারত মহাসাগরে আছড়ে পড়ে।

সংবাদ সূত্রঃ সাউথ চায়না মর্নিং পোস্ট