মোদিকে পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ রাখতে অনুরোধ জানালেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ রাজ্যের নাম বদলের বিষয়টি বিবেচনা করে দেখার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানিয়েছেন। গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে মোদির সঙ্গে বৈঠকে তিনি এ অনুরোধ জানান। পরে সাংবাদিকদের নিজেই তথ্যটি বলেন তৃণমূল নেত্রী।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বৈঠক ভালো হয়েছে জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী মোদি তার সব কথা শুনেছেন এবং দাবিগুলো খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। রাজ্যের নাম বদলের বিষয়টিও বিবেচনা করে দেখার অনুরোধ জানিয়ে বলেছি, অনেকদিন ধরে বিষয়টি পড়ে রয়েছে, দয়া করে এটি দেখুন।

বহুদিন আগেই অবশ্য রাজ্যের নাম বদলে ‘বাংলা’ রাখার প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রে। কিন্তু কেন্দ্রীয় সরকারের ভাষ্য হচ্ছে, নাম বদল করলে প্রতিবেশী দেশের (বাংলাদেশ) সঙ্গে বিভ্রান্তির সৃষ্টি হতে পারে।

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বিধানসভা নির্বাচনের পরে মুখ্যমন্ত্রী মমতা প্রথম বৈঠক করলেন। এই বৈঠক ঘিরে তুমুল জল্পনা ছিল ভারতের রাজনৈতিক মহলে। মুখ্যমন্ত্রী মমতা বলেন, জনসংখ্যা বেশি হওয়ার পরও অন্য রাজ্যের তুলনায় কম ভ্যাকসিন পেয়েছি। পশ্চিমবঙ্গে আরও ভ্যাকসিনের প্রয়োজনের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছি।

মমতা আরও বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের জন্য আরটি পিসিআর টেস্ট করা দরকার। আমার ডাবল ডোজ নেওয়া আছে, কিন্তু করোনা টেস্ট করাবো কোথায়? এখন না হলে পরে দেখা করবো।

টানা তৃতীয়বার পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর ভারতের রাজনীতিতে এখন অন্যতম প্রধান বিরোধী মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় দুই বছর পর গত সোমবার দিল্লিতে গেছেন তিনি। ধারণা করা হচ্ছে, আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধী ফ্রন্টকে পুনর্জীবিত করা এবারের দিল্লি সফরে তার অন্যতম উদ্দেশ্য।