‘স্ত্রীর সঙ্গে সম্মতি ছাড়া যৌন মিলন করা যাবে না’

যৌন মিলন ঘটার ক্ষেত্রে কোনো নারী এবং পুরুষের মধ্যে সম্মতি থাকতেই হবে, তারা বিবাহিত হোক বা না হোক। “সম্মতি ছাড়া স্ত্রীর সঙ্গে যৌন মিলন করা যাবে না” গত সপ্তাহে এমন এক যুগান্তকারী রায়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যের হাইকোর্ট এ কথা বলেছে।

যে মামলার অভিযোগের ভিত্তিতে এ রায় প্রদান করা হয়েছে তার আবেদনকারী মহিলা বলেছিলেন, “তিনি অসুস্থ থাকলেও তার স্বামী তাকে নিয়মিত যৌন মিলনে বাধ্য করতেন।”

কেরালা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি কওসার এডাপ্পাগাথ এবং বিচারপতি এ মুহাম্মদ মুস্তাক তাদের রায়ে বলেন, স্ত্রীর সম্মতি ছাড়া স্বামীর এই কর্মকাণ্ড বৈবাহিক ধর্ষণের পর্যায়ে পড়ে।

তারা রায়ে আরও বলেন, এই বৈবাহিক ধর্ষণ বিবাহ বিচ্ছেদেরও ন্যায়সঙ্গত কারণ হিসেবে বিবেচিত হতে পারে। ভারতে বৈবাহিক ধর্ষণ, অর্থাৎ যেখানে ধর্ষিতা ও ধর্ষকের মধ্যে বৈবাহিক সম্পর্ক থাকে, সেটাকে কোনো অপরাধ বলে গণ্য করা হয় না।

কিন্তু কেরালা হাইকোর্ট তাদের রায়ে বলছে, এটাকে চরম নৃশংসতা বলে গণ্য করাই যায়, যার ভিত্তিতে বিবাহ বিচ্ছেদের আবেদনও মঞ্জুর করা সম্ভব। কলকাতায় নারী অধিকার কর্মী ও অধ্যাপক শাশ্বতী ঘোষ মনে করছেন, ভারতীয় উপমহাদেশের পটভূমিতে এ রায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এখানে যৌন মিলনের ক্ষেত্রে স্ত্রীর সম্মতিও যে জরুরি, সেই স্বীকৃতিটারই অভাব আছে।

সংবাদ সূত্রঃ বিবিসি