অ্যান্টোনি ব্লিঙ্কেন যুক্তরাষ্ট্রে বিলাওয়ালকে আমন্ত্রণ জানালেন

পাকিস্তানের নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর কোনো শীর্ষ মার্কিন কর্মকর্তা এই প্রথম যোগাযোগ করলেন। নবনিযুক্ত পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর সঙ্গে ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন। এসময় বিলাওয়ালকে যুক্তরাষ্টে আমন্ত্রণ জানান ব্লিঙ্কেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

প্রতিবেদনে বলা হয়, আগামী ১৮ মে জাতিসংঘের সদর দফতরে খাদ্য নিরাপত্তা বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন ব্লিঙ্কেন। দুই দিনের মন্ত্রী পর্যায়ের এই সম্মেলনে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার হুমকি নিয়ে আলোচনা করা হবে। এর সভাপতিত্ব করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

জানা যায়, সবশেষ গত বছরের সেপ্টেম্বর মাসে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশীর সঙ্গে ফোনালাপ করেছিলেন ব্লিঙ্কেন। দেশটির নতুন সরকারের সঙ্গে এই প্রথম তিনি ফোনালাপ করলেন।

জাতিসংঘের বাইরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিলাওয়ালের বৈঠক হওয়ার সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে পাকিস্তানি মন্ত্রী বলেন, পারস্পরিক সম্মানের সঙ্গে যুক্ত হওয়াই যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে এগিয়ে যাওয়ার পথ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হয়েছে। আমার দায়িত্ব গ্রহণের জন্য উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। এ জন্য আমি কৃতজ্ঞ।

ফোনালাপ প্রসঙ্গে বিলাওয়াল বলেন, পারস্পরিক উপকারী, বিস্তৃত ভিত্তিক সম্পর্ক জোরদার করা নিয়ে আমাদের কথা হয়েছে।

সংবাদ সূত্রঃ ডন