সাবেক রুশ প্রেসিডেন্টের ইসরাইলকে হুঁশিয়ারি

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও দেশটির নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ার বার্তা দিলেন ইসরাইলকে। তিনি ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছেন। আল-জাজিরার এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মেদভেদেভ বলেন, কিয়েভের বাহিনীকে শক্তিশালী করার যেকোনো পদক্ষেপ দ্বিপাক্ষিক সম্পর্কের মারাত্মক ক্ষতি করবে। ইসরাইল কিয়েভকে অস্ত্র সরবরাহের জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। এটি হচ্ছে অত্যন্ত বেপরোয়া একটি পদক্ষেপ। এতে আমাদের দেশগুলোর মধ্যে সমস্ত দ্বিপাক্ষিক সম্পর্ককে ধ্বংস করবে।

ইসরাইল ইউক্রেনকে হেলমেটসহ মানবিক সহায়তা পাঠালেও এখন পর্যন্ত কোনো অস্ত্র পাঠায়নি।

ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডের পররাষ্ট্র বিষয়ক একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, তার কার্যালয় মেদভেদেভের মন্তব্যের পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করতে রাজি নয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৩৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উলটো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে। ইউক্রেনে সংঘাত শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রসহ বহু পশ্চিমাদেশ ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করে আসছে।

সংবাদ সূত্রঃ আল-জাজিরা