কাতালোনিয়া সংসদ ভেঙে দিলেন স্পেনের প্রধানমন্ত্রী

স্বাধীনতার ঘোষণার পর কাতালোনিয়ার সংসদ ভেঙে দিলেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। সেখানে কেন্দ্রীয় শাসন জারি করতে অনুমোদন দিয়েছে স্পেনের সিনেটর। আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচনের আহ্বান করেছেন প্রধানমন্ত্রী।

শুক্রবার (২৭ অক্টোবর) কাতালোনিয়ার সংসদ থেকে স্বাধীনতার ঘোষণার পর মন্ত্রিসভার বৈঠক শেষে এ ঘোষণা দেন স্প্যানিশ প্রধানমন্ত্রী। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। মারিয়ানো রাজয় জানান, কাতালোনিয়ায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে নিয়ে আসার জন্য সেখানে সরাসরি শাসন জারি করা দরকার। এছাড়া কাতালান নেতা কার্লোস পুইজমন্ট এবং তার মন্ত্রীদের ওপরও চটেছেন তিনি।

এর আগে কাতালান সংসদে গোপন ব্যালটে স্বাধীনতার প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়। শুক্রবার (২৭ অক্টোবর) কাতালান পার্লামেন্টের ১৩৫ সদস্যের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দেন ৭০ জন। বিপক্ষে ভোট পড়ে ১০টি। আর দু’জন খালি ব্যালট জমা দেন। সোশালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউদাদানোসের পার্লামেন্ট সদস্যরা ভোট বয়কট করে অধিবেশন থেকে বেরিয়ে যান।

এ ঘটনাকে ‘দুঃখজনক’ উল্লেখ করে মারিয়ানো রাজয় বলেন, ‘আমরা এমন কিছু হোক, সেটা কখনোই চাইনি।’ সেই সঙ্গে তিনি ‘অবাধ, সুষ্ঠু ও আইনি’ নির্বাচন অনুষ্ঠানে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান। আগামী ২১ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় প্রধানমন্ত্রী রাহয় কাতালান পুলিশ প্রধানকে বরখাস্ত করারও ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ২৮ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি