আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করবেন

যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রচারে নামার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। আজ মঙ্গলবার এক ভিডিওবার্তায় তিনি নির্বাচনি প্রচারের আনুষ্ঠানিক সূচনা করেছেন।

২০১৯ সালে রাজনীতিতে ফেরার চতুর্থ বার্ষিকীতে বাইডেন প্রার্থিতার ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের খবরে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রার্থী হওয়ার জন্য বাইডেনের এটি তৃতীয় লড়াই। তার রানিং মেট হিসেবে এবারও থাকবেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। একইদিনে তিনিও নির্বাচনের প্রচার শুরু করেছেন।

বাইডেন এমন সময়ে হোয়াইট হাউসের লড়াইয়ে নামার ঘোষণা দিলেন যখন তার জনপ্রিয়তা প্রায় তলানিতে। এ ছাড়া তার বয়স নিয়েও উদ্বেগ রয়েছে। ইতোমধ্যে তিনি মার্কিন ইতিহাসের বয়স্ক প্রেসিডেন্ট। ডেমোক্র্যাট প্রার্থী হয়ে নির্বাচনে জিতে যদি আবার প্রেসিডেন্ট হয়ে যান তাহলে দ্বিতীয় মেয়াদের তার বয়স হবে ৮৬ বছর।

সম্প্রতি এক জনমত জরিপ অনুযায়ী, মাত্র ২৬ শতাংশ উত্তরদাতা বাইডেনকে আবারও হোয়াইট হাউসের লড়াইয়ে দেখতে চান। প্রায় অর্ধেকের মতো ডেমোক্র্যাট মনে করতেন তিনি দ্বিতীয় মেয়াদে প্রার্থী হতে চাইবেন। অবশ্য জানুয়ারিতে এই সংখ্যা ছিল আরও কম, মাত্র ৩৭ শতাংশ।

এদিকে ২০২০ সালের নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েক মাস আগে রিপাবলিকান মনোনয়ন পাওয়ার লড়াই শুরু করেছেন। উভয়েই প্রার্থিতার জন্য লড়াইয়ে নামায় রাজনৈতিক ও আইনি উত্তেজনা বাড়তে পারে বলেও গার্ডিয়ান জানিয়েছে।

সংবাদ সূত্রঃ দ্য গার্ডিয়ান