নতুন নির্বাচনে অংশ নিতে পারবেন পুজেমন

কাতালোনিয়ার নেতা কার্লোস পুজেমনকে ‘বহিষ্কার’ করলেও তিনি কেন্দ্রীয় সরকারের ডাকা আগাম কাতালান সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন। কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণায় নেতৃত্ব দানের কারণে কাতালান প্রধান পুজেমনকে বহিষ্কারের ঘোষণা দেয় স্পেন সরকার। তবে পুজেমন চাইলে নতুন নির্বাচনে অংশ নিতে পারবেন বলেও জানায় সরকার।

আগামী ২১ ডিসেম্বর কাতালান পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী। স্পেন সরকার বলছে, পুজেমন তুন নির্বাচনে অংশগ্রহণ করেন তবে তাকে স্বাগত জানানো হবে। তবে পুজেমন কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারির বিরুদ্ধে গণতান্ত্রিকভাবে বিরোধিতার আহ্বান জানিয়েছেন। তিনি কাতালোনিয়ার সায়ত্ত্বশাসন কেড়ে নিতে স্পেনের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেন, মুক্ত দেশ গড়তে কাজ চালিয়ে যাবেন।

গত ২৭ অক্টোবর কাতালোনিয়ায় স্বাধীনতা ঘোষণার পক্ষে আঞ্চলিক পার্লামেন্ট রায় দেয়। এতে ক্ষুব্ধ স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় কাতালান পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা দেন। মাদ্রিদের কেন্দ্রীয় সরকারের মুখপাত্র ইনিগো মেন্দেজ দে ভিগো বলেছেন, আমি নিশ্চিত পুজদেমন নির্বাচনে অংশ নেবেন, তিনি এই গণতান্ত্রিক বিরোধিতার চর্চা চালিয়ে যেতে পারেন।

গত ১ অক্টোবর স্বাধীনতার প্রশ্নে গণভোট দেন কাতালানবাসী। ভোটারদের ৯০ শতাংশ হ্যাঁ ভোট দেন। এরপর থেকে স্বাধীনতার ঘোষণা নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে কাতালান আঞ্চলিক সরকারের।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ২৯ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস