ইসরায়েল-হামাস যুদ্ধে ৩৮ দিনে ৪২ সাংবাদিক নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ডে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের যুদ্ধের ৩৮ তম দিন আজ। এরই মধ্যে গাজায় হামলা ও অভিযান জোরদার করেছে দখলদার দেশটি। এমনকি চলতি সপ্তাহ থেকে হাসপাতালগুলোকে লক্ষ্য করে হামলা ও অভিযান বাড়িয়েছে ইসরায়েল।

হামাস ও ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৪২ জন সাংবাদিক নিহত হয়েছে বলে জানিয়েছে সাংবাদিকদের সংগঠন কমিটি টু প্রোজেক্ট জার্নালিস্ট (সিপিজে)। খবর আল জাজিরা।

প্রতিষ্ঠানটির প্রাথমিক তদন্তে দেখা গেছে যে ৭ অক্টোবর থেকে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অন্তত ৪২ জন সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছেন। যা ১৯৯২ সালে সিপিজে-এর তথ্য সংগ্রহ শুরু হওয়ার পর থেকে সাংবাদিকদের জন্য সবচেয়ে মারাত্মক সময় বলছে সংস্থাটি।

গত তিন দশক ধরে কাজ করা এই সংগঠনটি বলছে, এত কম সময়ে এত বেশি সাংবাদিক মৃত্যুর নজির আর নেই। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। সিপিজে তাদের ওয়েবসাইটে জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত হামাস-ইসরাইল সংঘাতে ৪২ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এদের মধ্যে ৩৭ জন ফিলিস্তিনি, চারজন ইসরাইলি এবং একজন লেবানিজ। আর আহত হয়েছেন ৯ সাংবাদিক। এ ছাড়া নিখোঁজ রয়েছে তিনজন সাংবাদিক। আর এই যুদ্ধ চলাকালীন ১৩ সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

এছাড়া বর্তমানে যুদ্ধের সংবাদ সংগ্রহ করা সাংবাদিকরাও একাধিক হামলা, হুমকি, সাইবার আক্রমণ, সেন্সরশিপ এবং পরিবারের সদস্যদের মৃত্যুর অভিজ্ঞতা অর্জন করেছেন।

সিপিজে-এর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা কর্মসূচি সমন্বয়কারী শেরিফ মনসুর এক বিবৃতিতে বলেন, ‘এই হৃদয় বিদারক সংঘাতের খবর সংগ্রহ করার জন্য এই অঞ্চলের সাংবাদিকরা মহান ত্যাগ স্বীকার করছেন।’

 

Scroll to Top