গাজার হাসপাতালে ইসরায়েলের টানেল পাওয়ার দাবি \’ডাহা মিথ্যা\’

ফিলিস্তিনের গাজায় আল-শিফা হাসপাতালের নিচে মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সুরক্ষিত সুড়ঙ্গ পাওয়ার যে দাবি করেছে ইসরায়েল, তা মিথ্যা বলে জানিয়েছে গাজা কর্তৃপক্ষ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক মুনির এল-বুরর্শ ইসরায়েলের দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, ইসরায়েলি বাহিনী আল-শিফা হাসপাতালে হামাসের একটি টানেল খুঁজে পাওয়ার যে দাবি করেছে তা ‘ডাহা মিথ্যা’।

ফুটেজে কংক্রিটের ছাদ দেওয়া একটি সংকীর্ণ রাস্তা দিয়ে গিয়ে একটি দরজায় দাঁড়ানোর ভিডিও দেখিয়ে ইসরায়েলের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হামাস এ ধরনের দরজা ব্যবহার করে ইসরায়েলি বাহিনীকে তাদের কমান্ড সেন্টারে ঢুকতে বাধা দেওয়ার জন্য।’ দরজার ওপাশে কি আছে তা বিবৃতিতে বলা হয়নি।

গাজার আল শিফা হাসপাতালের নিচে ৫৫ মিটার লম্বা একটি সুড়ঙ্গের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েল। সুড়ঙ্গটি ১০ মিটার গভীর এবং এটিতে বিস্ফোরণরোধী দরজাও রয়েছে। খবর আল জাজিরা

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, এই সুড়ঙ্গই প্রমাণ করে হাসপাতাল চত্বরের অনেক ভবনই হামাস তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড আড়াল রাখার জন্য ব্যবহার করে।

সুড়ঙ্গের ভিডিও ফুটেজ প্রকাশের পর এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামাস এ ধরনের দরজা ব্যবহার করে ইসরায়েলি বাহিনীকে তাদের কমান্ড সেন্টারে ঢুকতে বাধা দেওয়ার জন্য। তবে দরজার ওপাশে কি আছে তা বিবৃতিতে বলা হয়নি।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রবেশ করে হামলা চালায় হামাস। এতে ১৪০০’র বেশি মানুষ নিহত এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় সশস্ত্র সংগঠনটি। এরপরই গাজায় হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। এ হামলায় এখন পর্যন্ত ১২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে অন্তত ৪ হাজার ৭০০ জনই শিশু।