তৃতীয় দফায় মুক্তি পেল আরো ৩৯ ফিলিস্তিনি

ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন আরও ৩৯ ফিলিস্তিনি বন্দি। হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া চারদিনের যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে তৃতীয় দফায় এই ৩৯ ফিলিস্তিনিকে কারাগার থেকে ছেড়ে দেওয়া হয়। এর আগে তৃতীয় ব্যাচে ১৩ ইসরায়েলিসহ আরও ১৭ বন্দির মুক্তি দেয় হামাস। আজ সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, চার দিনের যুদ্ধবিরতি চুক্তির আওতায় হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময়ের তৃতীয় দিনে ৩৯ ফিলিস্তিনি বন্দির তৃতীয় ব্যাচকে মুক্তি দিয়েছে ইসরায়েল। তাদের মুক্তি উপলক্ষ্যে রোববার রাতে পশ্চিম তীরের রামাল্লায় বহু ফিলিস্তিনি রাস্তায় নেমে আসেন।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়।

হামাসের হামলার পর ওইদিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। ৪৮ দিন ধরে তাদের অবিরাম হামলায় গাজার বাসিন্দা সাড়ে ১৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর তারা হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছায় হামাস ও ইসরায়েল, যা শুরু হয় গত শুক্রবার থেকে।

গত শুক্রবার চারদিনের মানবিক বিরতির প্রথম দিনে ইসরায়েলের কারাগার থেকে ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দেয় ইসরায়েল। বিনিময়ে ইসরায়েলি ও বিদেশি ২৪ জিম্মিকে মুক্তি দেয় হামাস।

দ্বিতীয় দফার মুক্তি নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়। হামাসের অভিযোগের মুখে দ্বিতীয় দফার বন্দী মুক্তির বিষয়ে এমন অনিশ্চয়তা দেখা দেয়। হামাসের অভিযোগ, চুক্তিতে গাজার উত্তর অংশে ত্রাণবাহী ট্রাককে ঢুকতে দেওয়াসহ যেসব শর্তের কথা বলা আছে, তার সবকটি ইসরায়েল মানছে না। এ কারণে দ্বিতীয় দফা জিম্মিদের মুক্তি দিতেও বিলম্ব করে তারা। তবে শেষ পর্যন্ত কাতার ও মিসরের মধ্যস্থতায় শনিবার রাতে আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রসের কাছে ১৭ জিম্মিকে হস্তান্তর করে হামাস। এরপরই ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দেয় ইসরায়েল।

চারদিনের যুদ্ধবিরতির তৃতীয় দিনে আরও ১৭ জিম্মিকে মুক্তি দেয় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, জিম্মিদের রেডক্রসের হাতে তুলে দেওয়া হয়েছে। তাদের মধ্যে ১৩ জন হলেন ইসরায়েলি। আর বাকি চারজন বিদেশি নাগরিক। এরপর আরও ৩৯ ফিলিস্তিনিকে মুক্ত করে দেয় দখলদার ইসরায়েল।

বন্দিদের মুক্তি উদযাপন করতে তাদের স্বজসসহ শত শত সমর্থকরা হাজির হন। পরিবারকে দীর্ঘসময় পর কাছে আবেগ ধরে রাখতে পারেন না মুক্তিপ্রাপ্ত জিম্মিরা।

 

Scroll to Top