biden

যুক্তরাষ্ট্র বিশ্বের একমাত্র পরাশক্তি: বাইডেন

যুক্তরাষ্ট্র ‘বিশ্বের একমাত্র পরাশক্তি ও নেতৃস্থানীয় গণতন্ত্র’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (২৫ মে) নিউইয়র্কের ওয়েস্ট পয়েন্টে ইউএস মিলিটারি একাডেমিতে এ মন্তব্য করেন তিনি। সোমবার (২৬ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

মিলিটারি একাডেমিতে স্নাতকদের উদ্দেশে জো বাইডেন বলেন, মার্কিন সশস্ত্র বাহিনীকে ধন্যবাদ। বিশ্বের একমাত্র পরাশক্তি এবং নেতৃস্থানীয় গণতন্ত্র হিসেবে শুধুমাত্র যুক্তরাষ্ট্র যা করতে পারে, আমরা তা করছি।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, কখনও ভুলে যাবেন না; যুক্তরাষ্ট্র সবচেয়ে শক্তিশালী। কেননা আমরা কেবল আমাদের শক্তির উদাহরণ দিয়ে নয়, আমাদের উদাহরণের শক্তির মাধ্যমে নেতৃত্ব দিই।

এ সময় বাইডেন বিশ্বে তাদের মিত্রদের সমর্থন করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। মূলত ইসরাইল ও ইউক্রেনের দিকেই ইঙ্গিত ছিল তার।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কটাক্ষ করে বাইডেন বলেন, ইউক্রেন যুদ্ধে কোনো মার্কিন সেনা নেই। আমি এই পরিস্থিতি রাখতেই দৃঢ়প্রতিজ্ঞ। তবে আমরা ইউক্রেনের পাশে শক্তভাবে দাঁড়িয়ে আছি। আমরা সব সময় তাদের সঙ্গে থাকবো।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) এমন একজন ব্যক্তির (পুতিন) বিরুদ্ধে দাঁড়িয়েছি, যাকে আমি বহু বছর ধরে চিনি। তিনি একজন নৃশংস অত্যাচারী। আমরা সরে যাব না।’

একইদিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প ওয়াশিংটন ডিসিতে লিবার্টারিয়ান পার্টির জাতীয় কনভেনশনে বক্তৃতা দেয়ার সময় বাইডেনকে কটাক্ষ করেন। তিনি বাইডেনকে ‘অসৎ’, ‘দুর্নীতিবাজ অত্যাচারী’ ও মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট’ হিসেবে আখ্যায়িত করেন।

Scroll to Top