palestine22

আজ ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইউরোপের তিন দেশ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন। আজ মঙ্গলবার তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার কথা।

গত বুধবার নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের শীর্ষনেতারা পৃথকভাবে ঘোষণা দিয়ে বলেন, ফিলিস্তিনকে তাদের স্বীকৃতি ২৮ মে থেকে কার্যকর হবে। পাশাপাশি তারা আরও দেশকে এ ঘোষণায় যুক্ত হতে আহ্বান জানায়।

এর আগে প্রায় ১৩৯টি দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। চলতি বছরের ১০ মে জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মাঝে ১৪৩টি দেশ ফিলিস্তিনের পক্ষে ভোটে দিয়েছে, যাতে দেশটি জাতিসংঘের পূর্ণ সদস্য পদ লাভ করতে পারে।

ফিলিস্তিন ২০১২ সাল থেকেই জাতিসংঘের অ-সদস্য পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে মর্যাদা পাচ্ছে। এতে করে দেশটি একটি আসন পেলেও পূর্ণ সদস্য হওয়ার সুযোগ সুবিধা পায় না। যেমন- সভায় ভোটাধিকার। তবে এটি আরব লীগ ও অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা দ্বারা স্বীকৃত। ইউরোপের সংখ্যালঘু দেশগুলো ইতোমধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এর আগে ১৯৮৮ সালেই হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, বুলগেরিয়া, সাইপ্রাস ও মাল্টা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলো। ওই সময়েই ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চাওয়া রাষ্ট্রগুলোর মাঝে সুইডেনও ছিল।

Scroll to Top