modi3

২৯৬ আসনে এগিয়ে বিজেপি, একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংশয়

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। মঙ্গলবার (০৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টা থেকে এ ভোট গণনা শুরু করে দেশটির নির্বাচন কমিশন। সাড়ে ছয় ঘণ্টা পর পাওয়া ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯৬ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ২৩১টি আসনে এগিয়ে রয়েছে। খবর ইকোনোমিক টাইমস

এদিকে একক দল হিসেবে বিজেপি ২৪৩ আসনে জয় পেয়ে এগিয়ে আছে। অন্যদিকে কংগ্রেস জয় পেয়েছে ৯৯ আসনে। আর অন্যান্য দল এ পর্যন্ত ১৭টি আসনে জয় পেয়েছে। ভারতীয় সংবিধান অনুযায়ী একক সংখ্যা গরিষ্ঠতার ভিত্তিতে সরকার গঠনের জন্য কোনো দলকে ২৭২ আসনে জিততে হবে।

বর্তমানে নির্বাচন কমিশনের কাছ থেকে পাওয়া ভোটের আপডেট ফলাফলের চিত্র বিশ্লেষণ করে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, একক সংখ্যাগরিষ্ঠতা ভিত্তিতে সরকার গঠন নিয়ে সংশয়ে রয়েছে বিজেপি।

এ নির্বাচনে ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতায় আসতে চাইছেন। বেশ কয়েকটি ভোট ফেরত জরিপে আবারও মোদির সরকার গঠনের কথা বলা হলেও হাল না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিরোধী দলের নেতারা।

গত ১৬ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল ভারতের নির্বাচন কমিশন। প্রথম দফার নির্বাচন হয় ১৯ এপ্রিল। সেই থেকে ১ জুন পর্যন্ত মোট সাত দফায় ভারতের ৫৪৩ লোকসভার আসনে ভোট নেয়া হয়েছে। এবারের নির্বাচনে প্রায় ৬৫ কোটি ভারতীয় ভোটার ভোট দিয়েছেন। আজ মঙ্গলবার সকাল থেকে ভোট গণনা শুরু হয়েছে। মধ্যরাতের মধ্যে সম্পূর্ণ ফলাফল আসবে বলে আশা করা হচ্ছে।

Scroll to Top