পাকিস্তানি সেনাদের মেহমানদারীতে মুগ্ধ ভারতীয় পাইলট

পাকিস্তানের ভারতীয় যুদ্ধবিমানের এক পাইলটকে আটক করার যে দাবি করেছিল তা স্বীকার করেছে নয়াদিল্লি। একই সঙ্গে তারা মিগ ২১-এর পাইলট অভিনন্দন বর্তমানকে নিরাপদে দেশে ফিরিয়ে দেয়ার দাবি করেছে।

এদিকে আটক পাইলটের ছবি প্রকাশের ঘটনায় ক্ষুব্ধ ভারত দিল্লিতে নিযুক্ত পাক ডেপুটি হাইকমিশনারকে তলব করে কড়া হুঁশিয়ারি দিয়েছে। হেফাজতে থাকা ভারতীয় পাইলটে ছবি প্রকাশ করে পাকিস্তান জেনেভা চুক্তি লঙ্ঘন করেছে বলেও দাবি নয়াদিল্লির। বন্দি পাইলটকে নিরাপদে দেশে ফেরত দেয়ারও দাবি করেছে ভারত।

বুধবার সকালে দুই ভারতীয় যুদ্ধাবিমান গুলি করে ভূপাতিত এবং এক পাইলটকে বন্দি করার দাবি করে পাকিস্তান। পরে তারা মিগ-২১-এর চালক অভিনন্দন ভর্তমানকে নিয়ে একাধিক ভিডিও প্রকাশ করে। প্রথম ৪৬ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, চোখ এবং হাত বাঁধা রক্তাক্ত অবস্থায় এক ব্যক্তি দাবি করছেন, তিনি ভারতীয় বিমানবাহিনীর অফিসার। তার সার্ভিস নম্বর ২৭৯৮১।

পাকিস্তানের দাবি, এই মিগ চালকের নাম অভিনন্দন বর্তমান। তিনি ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার। ২০১৫ সালের ১৬ ডিসেম্বর তিনি ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিয়েছিলেন।

এই ভিডিও নিয়ে ভারতে প্রবল সমালোচনা শুরু হওয়ায় ফের আরো একটি ভিডিও প্রকাশ করা হয়। সেই ভিডিওতে চায়ের পেয়ালা হাতে বসে আছেন অভিনন্দন। তার চোখ-মুখ ফুলে গিয়েছে। চায়ে চুমুক দিতে দিতে তিনি পাকিস্তানি সেনাদের আতিথেয়তার প্রশংসা করেন। ওই পাইলট আরো জানান, তিনি দক্ষিণ ভারতের বাসিন্দা এবং বিবাহিত।

বুধবার আরো পরের দিকে পাকিস্তানি সেনাদের হাতে পাইলট আটকের খবরের সত্যতা স্বীকার করে নেয় ভারত। এরপরই পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে তলব করে পাইলটকে আটক করা এবং তার ছবি প্রকাশের কড়া নিন্দা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। একই সঙ্গে পাক হাইকমিশনারকে আন্তর্জাতিক মানবাধিকার আইন ও জেনেভা চুক্তির কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের হাতে পাইলট আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, ডিএমকের নেতা স্ট্যালিন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল থেকে শুরু করে অভিনেত্রী সুস্মিতা সেনের মতো তারকাও।। তারা পাইলটের সুস্থভাবে দেশে ফেরারও কামনা করেছেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, এই কঠিন সময়ে আমরা ভারতীয় সেনার পাশে আছি। আমাদের একজন সাহসী পাইলট নিখোঁজ শুনে খুব খারাপ লাগছে। তিনি নির্বিঘ্নে দেশে ফিরে আসুন, সেটাই চাই।

অভিনন্দন বর্তমানের পরিবারও তাকে নিরাপদে দেশে ফেরানোর অনুরোধ জানিয়েছে। সূত্র: বর্তমান অনলাইন ভার্সন

Scroll to Top