নিজজিল্যান্ডের অস্ত্র আইন সংস্কারে আজ মন্ত্রিসভার বৈঠক

ভয়াবহ মসজিদ হামলার পর জরুরি ভিত্তিতে অস্ত্র আইন বদলানোর ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড সরকার। এই আইন পরিবর্তনের জন্যই সোমবার বৈঠকে বসছেন দেশটির মন্ত্রিসভার সদস্যরা। শুক্রবারে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পরদিনই দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তনের ঘোষণা দেয়েছিলেন। ওই মসজিদ হামলায় কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছেন।

হামলাকারী অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন টারান্ট একটি সেমি অটোমেটিক অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালায়। হামলাকারী যে ধনের সেমি অটোমেটিক অস্ত্র নিয়ে হামলা চালিয়েছিল, আশা করা হচ্ছে দেশটির মন্ত্রিসভা সে ধরণের অস্ত্রের ওপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করবে।

ঘটনার পরে পুলিশ জানায়, টারান্টের অস্ত্রটি বৈধ, যে কারণে তার গুলি কিনতেও অসুবিধা হয়নি। এর আগে নিউজিল্যান্ড সরকার বেশ কয়েকবার অস্ত্র আইনে পরিবর্তনের অদ্যোগ নিলেও শেষ পর্যন্ত সেটিবাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিন্তু এবার এই ভয়াবহ হামলার পর তড়িঘড়ি আইন পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার।

এদিকে, ঐ দুই হামলায় নিহতদের পরিচয় প্রকাশ করেছে ক্রাইস্টচার্চের হাসপাতাল কর্তৃপক্ষ। তবে এখনো স্বজনদের কাছে মৃতদেহ হস্তান্তর শুরু হয়নি। বুধবার নাগাদ পরিবারের কাছে মরদেহ বুঝিয়ে দেবার কাজ শুরু হবে বলে জানিয়েছে, সেখানকার করেনার কার্যালয়।

এদিকে, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে হামলাকারী ব্রেন্টন ট্যারান্টের দুটি বাড়িতে অভিযান চালিয়েছে সেখানকার পুলিশ। পুলিশ বলছে, ওই এলাকায় ট্যারান্ট জন্মেছেন ও বেড়ে উঠেছেন। এপ্রিলের পাঁচ তারিখে টারান্টকে আবার আদালতে হাজির করা হবে। সূত্র: বিবিসি বাংলা