লকডাউনে গাছের ডালে আন্তর্জাতিক আম্পায়ার

ছবিঃ সংগৃহীত

ভারতে চলমান লকডাউনে যোগাযোগ বিভ্রাটে পড়েছেন দেশটির আন্তর্জাতিক ক্রিকেট বোর্ডের প্যানেলভুক্ত আম্পায়ার অনিল চৌধুরী। প্রত্যন্ত অঞ্চলে পৈতৃক বাড়িতে অবস্থান করা অলিলকে মোবাইলে কথা বলার জন্য উঠতে হচ্ছে গাছের ডালে!

সবকিছু ঠিক থাকলে ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজে আম্পায়ার হতে পারতেন অনিল। তবে সেই সিরিজ ভেস্তে যাওয়ায় ১৬ মার্চ উত্তরপ্রদেশের শামলি জেলায় নিজ পৈতৃক বাড়ি ডানগ্রোল গ্রামে আসেন তিনি। তার ইচ্ছে ছিল দুই ছেলেকে নিয়ে সেখানে এক সপ্তাহ ছুটি কাটানোর।

এর মধ্যেই দেশে জারি হয় ২১ দিনের লকডাউন। ফলে দিল্লিতে নিজের বাড়ি ফিরতে পারেননি ৫৫ বছর বয়সী অনিল। তার পৈতৃক বাড়িতে মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায় না বললেই চলে। আর এ জন্য কথা বলতে প্রায়ই গাছের ডালে চড়তে হচ্ছে অনিলকে।

আম্পায়ারদের জন্য আইসিসি’র অনলাইন প্রোগ্রামগুলোতে ইন্টারনেট খুব দরকার বলে জানান অনিল। ইন্টারনেট না থাকায় তার এক ছেলের পড়াশোনারও ক্ষতি হচ্ছে বলেও জানান, “আমার এক ছেলে হিন্দু কলেজে পড়ে। অনলাইনে তার ক্লাস চলছে। কিন্তু সে এগুলোতে যোগ দিতে পারছে না। অনিলের ভাষ্যমতে, এখানে মোবাইল নেটওয়ার্কের হাল খুব খারাপ। নেটওয়ার্ক পেতে গ্রামের বাইরে গিয়ে গাছের ওপর উঠতে হচ্ছে। পাশাপাশি ছাদে উঠতে হচ্ছে। কারও সঙ্গে ফোনে কথাও বলতে পারছেন না।

অনিল জানান, দিল্লি থেকে এই গ্রামের দূরত্ব মাত্র ৮৫ কিলোমিটার হলেও গত এক বছর ধরে এখানে মোবাইল নেটওয়ার্ক সমস্যা কাটছে না।