১৫ বছর আগের ব্যাট আর শ্যাম্পেন নিলামে তুলবেন মোহাম্মদ আশরাফুল

২০০৫ সালের ন্যাটওয়েস্ট সিরিজে কার্ডিফের সোফিয়া গার্ডেনে রিকি পন্টিংয়ের অজেয় অস্ট্রেলিয়ার মুখোমুখি ক্রিকেট বিশ্বে সদ্যই মাথা তুলে দাঁড়ানো বাংলাদেশ। সেই ম্যাচে লাল সবুজের জার্সিতে মাঠে নামেন এক কিশোর মোহাম্মদ আশরাফুল।

সৃষ্টি হয় ইতিহাস। সেই আশরাফুলের সেঞ্চুরিতে প্রথমবারের মতো ৫ উইকেটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় বাংলাদেশ! ভাঙা চোরা দল হিসেবে সেটা ‘আপসেট’ হলেও আসলে এই জয় ছিল টাইগারদের আগমনী বার্তা।

ভয়ংকর অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সেই জয়ের নায়ক মোহাম্মদ আশরাফুল ১০১ বলে ১১ বাউন্ডারিতে করেছিলেন ঠিক ১০০ রান। ম্যাচ সেরার পুরস্কার হিসেবে পেয়েছিলেন এক বোতল শ্যাম্পেন, যা এখনো অক্ষত আছে। এছাড়া অভিষেক টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ডও গড়েছিলেন। সেই দুইটি সেঞ্চুরির ব্যাট আর এক বোতল শ্যাম্পেন এবার নিলামে তুলতে যাচ্ছেন বাংলাদেশর একসময়ের ‘লিটল মাস্টার’। না, আর্থিক সমস্যায় ভূগছেন না তিনি। নিলামের উদ্দেশ্য খুবই মহৎ।

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাসের আগ্রাসন। এই দুর্দিনে সবচেয়ে বিপদে পড়েছেন দিনমজুররা। ক্রিকেটারার দলীয় এবং ব্যক্তিগত উদ্যোগে মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে তহবিল সংগ্রহের জন্য কয়দিন আগে মুশফিকুর রহিম দেশকে প্রথম ডাবল সেঞ্চুরি উপহার দেওয়া ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন। একই কারণে নিজের ক্রিকেট সামগ্রীগুলো নিলামে তুলবেন অ্যাশ। চেয়েছিলেন বৃদ্ধ বয়সে টাকার অভাব হলে এগুলো নিলাম করবেন। কিন্তু মানুষের কষ্ট দেখে আর স্থির থাকতে পারেননি তিনি। আপাতত তিনি নিলামে তোলার মাধ্যমের সন্ধানে আছেন।