বাংলাদেশ আগে দুই-একজনের ওপর নির্ভর করত: ডু প্লেসিস

tamim

জমে উঠেছে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের লাইভ। এতদিন দেশের বর্তমান ও সাবেক ক্রিকেটারদের লাইভে আনলেও প্রোটিয়া তারকা ফাফ ডু প্লেসিসকে দিয়ে শুরু হলো বিদেশিদের আগমন। গতকাল বুধবার তামিম ইকবালের লাইভে এসে জমিয়ে আড্ডা দেন ডু প্লেসিস। এই লাইভ আড্ডায় এসে ডু প্লেসিস শুনিয়েছেন, তার চোখে বাংলাদেশের ক্রিকেটের বদলের যাওয়ার গল্প। তার চোখে এখনকার বাংলাদেশ দলে অনেক পারফর্মার।

২০১১ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে প্রথম খেলেছিলেন ডুপ্লেসিস। বাংলাদেশের বিপক্ষে তার পারফরম্যান্স দুর্দান্ত। ওয়ানডেতে ব্যাটিং গড় ৬৩, টেস্টে ১৩৫, টি-টোয়েন্টিতে ৯৫! দীর্ঘ এই ৯ বছরে বাংলাদেশের ক্রিকেটের বদলেরও সাক্ষী তিনি। গত ওয়ানডে বিশ্বকাপে তার দলকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। তাই তাকে বাংলাদেশের ক্রিকেটের বিবর্তনের মূল্যায়ন করার আহ্বান জানান তামিম। ডু প্লেসিসও নিজের অভিজ্ঞতা থেকে মূল্যায়ন করেন।

তিনি বলেন, ‘আগে বাংলাদেশ দল দু-একজন ক্রিকেটারের ওপর নির্ভর করত। ওই উইকেট দুটি নিলেই কাজ সহজ হয়ে যেত। এখন দলটা গড়ে উঠেছে, আরও অনেক ক্রিকেটার উঠে এসেছে।

স্পিনারদের ব্যাপার তো আছেই। সাকিব সবসময়ই দারুণ স্পিনার ছিল, এখন আরও বেশ কজন স্পিনার এসেছে। ফাস্ট বোলাররাও ভালো হয়ে উঠছে। উপমহাদেশের দলগুলির জন্য এটা সবসময়ই বড় ব্যাপার। দেশের বাইরে গেলে সবসময়ই চ্যালেঞ্জ সেটি, পেস আক্রমণ কতটা ভালো। অনেক ম্যাচ খেলা হচ্ছে বলে তোমাদের ব্যাটিংও ভালো হয়েছে।’