টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন বক্সিং ডে টেস্টে ভারতের জয়ের অন্যতম কারিগর। তিনি মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শেষ উইকেটটি তুলে নিয়ে নজির গড়লেন। ভারতীয় এই অফ-স্পিনার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনকে টপকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বাঁ-হাতি ব্যাটসম্যান শিকারের মালিক হলেন।

ভারত বক্সিং ডে টেস্টে চতুর্থ দিনেই জয় তুলে নেয়। অস্ট্রেলিয়া ৬ উইকেটে ১৩৩ রান নিয়ে চতুর্থদিন সকালে খেলা শুরু করে। অসীম ধৈর্য দেখান অপরাজিত দুই অজি ব্যাটসম্যান ক্যামেরন গ্রিন এবং প্যাট কামিন্স তৃতীয়দিন অন্তিম সেশনে ভারতীয় বোলারদের সামনে। টিম ইন্ডিয়ার চতুর্থদিন সকালেও অস্ট্রেলিয়ার প্রথম উইকেট তুলে নিতে বেশ কিছুটা সময় লাগে। বুমরাহর বাউন্সারে আউট হওয়ার আগে কামিন্স সপ্তম উইকেটে গ্রিনের সঙ্গে ৫৭ রান যোগ করেন। অজি এই পেসার ১০৩ বল খেলে ২২ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন।

এরপর গ্রিন ১৭৭ রানের মাথায় সিরাজের ডেলিভারিতে জাদেজার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। তিনি ১৪৬ বল খেলে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক ৪৫ রান করেন। তারপর ভারতীয় বোলারদের জন্য বাকি দু’টি উইকেট তুলে নেওয়া ছিল সময়ের অপেক্ষা৷ অস্ট্রেলিয়ার রান ২০০ ছুঁতেই অশ্বিন হ্যাজেলউডকে বোল্ড করে ইনিংস শেষ করেন।

অশ্বিন হ্যাজেলউডকে ফিরিয়ে নজির গড়েন। তার দখলে এখন টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করার নজির। টেস্ট ক্রিকেট তার ৩৭৫টি শিকারের মধ্যে ১৯২টি হল বাঁ-হাতি। অশ্বিন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ম্যাথু ওয়েডকে আউট করে কিংবদন্তি শ্রীলঙ্কার অফ-স্পিনার মুরালিধরনকে ছুঁয়েছিলেন। মুরালিধরনের দখলে এতদিন ছিল ১৯১ বার বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করার নজির। অশ্বিন এবার তা ছিনিয়ে নেন।

আর এই বিরল নজিরের ক্ষেত্রে অশ্বিন ও মুরালিধরনের পরে রয়েছেন যথাক্রমে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (১৮৬), অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা (১৭২), অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ-স্পিনার শেন ওয়ার্ন (১৭২) এবং ভারতের কিংবদন্তি লেগ-স্পিনার অনিল কুম্বলে (১৬৭)।