জানেন ক্রিকেটীয় ভাষায় ওভারথ্রো কি? আরো কী কী নিয়ম আছে ক্রিকেটে? (পর্ব ১)

অন্য সব খেলার মত ক্রিকেটও বিভিন্ন নিয়মের জালে বাঁধা। পিচ থেকে শুরু করে বলের ওজন। সবই আছে ক্রিকেটের আইনে। সব আইন এক হয়ে ক্রিকেটকে করে তুলেছে ‘জেন্টেলম্যানস গেম’। আসুন দেখে নেওয়া যাক কী কী নিয়ম আছে ক্রিকেটে :

বলের ওজন ও আকার
ক্রিকেটে পুরুষদের বলের ওজন ১৫৫.৯ গ্রাম থেকে ১৬৩ গ্রামের মধ্যে থাকতে হবে। বলের পরিধি ৮.৮১ থেকে ৯ ইঞ্চি হতে হবে।
ক্রিকেটে মহিলাদের ক্ষেত্রে বলের ওজন ১৪০ থেকে ১৫১ গ্রাম ও পরিধি ৮.২৫ থেকে ৮.৮৮ ইঞ্চি হতে হবে। খেলতে খেলতে যদি বলের আকার পরিবর্তন হয় তবে যত দ্রুত সম্ভব তা বদলে ফেলতে হবে।

ব্যাট
ব্যাটে এমন কোনকিছু রাখা যাবে না যাতে বলের ‘মাত্রাতিরিক্ত ক্ষতি’ হয়। ক্রিকেটীয় আইন অনুযায়ী মাত্রাতিরিক্ত ক্ষতি বলতে বুঝায়, বলকে একটা কাঠ দিয়ে আঘাত করা হলে বলের যা ক্ষতি হবে তার থেকে বেশি ক্ষতি যদি হয় তবে তাকে বলা হয় মাত্রাতিরিক্ত ক্ষতি।

পিচের আকার
মাঠের আকার যাই হোক না কেন পিচ সবসময় দৈর্ঘ্যে ২২ গজ ও প্রস্থে ১০ ফুট হওয়া উচিত। স্ট্যাম্পের সঙ্গে ক্রিজের শেষ প্রান্তের দূরত্ব থাকবে ৩.৯৩ ফুট। নিয়ম অনুযায়ী প্রতিরাতে পিচ ঢেকে রাখতে হবে। এতে রাতের আবহাওয়া পরিবর্তনের জন্য কোনও প্রভাব পড়ে না পিচে। ম্যাচের দিন সকালে দু’দলের অধিনায়ককে পিচ দেখতে দিতে হবে।

এলবিডব্লিউ
কথাটা LBW যা পুরো কথায় লেগ বিফোর উইকেট। তার মানে উইকেটকে পা দিয়ে আড়াল করা বোঝায়। তবে ক্রিকেটীয় নিয়মে এল বি ডব্লিউ শরীরে যেকোনও অংশে লাগলেও আউট হতে পারে। নিয়ম হল, ব্যাটসম্যান যদি উইকেটের লাইনে শরীরের কোনও অংশ আনে এবং সেটি যদি তার ব্যাটে না লেগে সরাসরি শরীরের কোনও অংশে লাগে এবং তা যদি নিশ্চিতভাবেই আউট হওয়ার সম্ভবনা থাকে তখনই তা এলবিডব্লিউ।

ওভারথ্রো
ক্রিকেটে ওভারথ্রো সবসময়ই হয়। কিন্তু নিয়ম অনুযায়ী ওভারথ্রোর ফলে যদি বাউন্ডারি হয়, তাহলে বাউন্ডারির রান ও সিঙ্গলসে নেওয়া সব রান দেওয়া হবে। ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালেও এই নিয়ম দেখা গেছে।

আউট
রান আউট, স্ট্যাম্প আউট বা বোল্ড তখনই দেওয়া হবে যখন উইকেটের উপরে থাকা দুটি বেলের কমপক্ষে একটি বেল মাটিতে পড়বে। অনেক সময় দেখা যায় উইকেটে বল লাগলেও বেল পড়ে না ফলে আউট দেওয়া হয় না।

রান আউট
যে দুইজন প্লেয়ার ব্যাটিং করছেন তারা যদি ম্যাচ চলাকালীন ক্রিজের বাইরে বেরোন তাহলে ফিল্ডার তাদের আউট করতে পারেন। সেটা নো বলের ক্ষেত্রেও প্রযোজ্য।

হিট উইকেট
বোলারের হাত থেকে বল বেরনোর পর ব্যাটসম্যানের শরীরে কোনও অংশ যদি উইকেটে লাগে ও তাতে যদি উইকেটের বেল পড়ে যায় তাহলে তা হিট উইকেট হিসেবে ধরা হয়।

আউট হিট দ্যা বল
ব্যাটসম্যান যদি কোনও বল দুবার তার শরীর বা ব্যাটে লাগায় তাহলে তাকে আউট দেওয়া হবে।

বিঘ্ন ঘটানো
কোনও ব্যাটসম্যান যদি ফিল্ডারদের বিঘ্ন ঘটানো চেষ্টা করেন তাহলে তাঁকে জরিমানা করা হবে। অনেক সময় দেখা যায় বোলার নিজে যখন ক্যাচ নিতে যান তখন ব্যাটসম্যান তাকে ধাক্কা মারেন। এক্ষেত্রে তিনি যদি দুর্ঘটনাবশত ধাক্কা মেরে থাকেন তাহলে তাঁকে সতর্ক করা হবে। কিন্তু তিনি যদি ইচ্ছা করে ধাক্কা মারেন তাহলে তাঁকে শাস্তির মুখে পড়তে হবে।