আইপিএলের ১৫তম আসর হবে দশ দলের

আগামী মাসের ৯ তারিখ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৪তম আসর। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও এবার সেটি আর হচ্ছে না। এবারের আসর দশটি দল নিয়ে করার কথা থাকলেও করোনার কারনে সিদ্ধান্ত বদলায় বিসিসিআই।

সেটি এবার না হলেও আগামী আসরে অর্থাৎ, ১৫তম আসর দশ দলে হবে বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমে। এছাড়া আরও জানিয়েছে, আইপিএলের আসন্ন আসরের শেষের দিকে মে মাসে ২০২২ আসরের নিলাম আয়োজনের সিদ্ধান্তও সৌরভ গাঙ্গুলী, জয় শাহসহ বিসিসিআইয়ের সভায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্মকর্তা ভারতীয় এক সংবাদ সংস্থাকে বলেছেন, ২০২২ আইপিএল অনুষ্ঠিত হবে ১০ দল নিয়ে। আসন্ন আসরের শেষ দিকে অর্থাৎ, মে মাসের মধ্যে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির নিলাম অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এর আগেও আইপিএল অনুষ্ঠিত হয়েছিল দশ দল নিয়ে। ২০১১ সালের আসরে বাড়তি দুই দল ছিল কোচি টাস্কার্স কেরালা ও পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া। এরপর ২০১২ ও ২০১৩ খেলে নয়টি দল। ২০১৪ সাল থেকে আসন্ন আসর পর্যন্ত আট দলই খেলেছে। যদিও ২০১৬ ও ২০১৭ সালে সাময়িক নিষিদ্ধ হওয়া চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের পরিবর্তে খেলেছিল রাইজিং পুনে সুপারজায়ান্টস ও গুজরাট লায়ন্স। ২০১৮ সালে দুটি দলের নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আবারও বাদ পড়ে পুনে ও গুজরাট।