ফরিদপুরে ৮০ কেজি ইলিশ মাছ জব্দ, পাঁচ জেলের কারাদণ্ড

ফরিদপুরের পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৮০ কেজি ইলিশ মাছ ও ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে আটক পাঁচ জেলেকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

জব্দ করা ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ এবং কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। আজ বুধবার ভোর পাঁচটার দিকে ফরিদপুরের সদরপুর উপজেলার চরবালাশিয়া এলাকার পদ্মা নদীতে এ অভিযান পরিচালনা করা হয়।
দণ্ডপ্রাপ্তরা হলেন-মো. বাহাদুর(৩৫),দেলোয়ার হোসেন(৩০),দনেশ তালুকদার(৩৪),লাকী মৃধা(২৭) ও খালিদ হোসেন(২৬)। এদের বাড়ি মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিভিন্নস্থানে।

আদালত সূত্রে জানা গেছে, প্রজনন মৌসুমে সরকারি আদেশে ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত সকল প্রকার ইলিশ মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি থাকা সত্ত্বেও ওই জেলেরা পদ্মা নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ শিকার করছিল। আদালতের অভিযান পরিচালনাকালে তাদের মাছ ও কারেন্ট জালসহ আটক করা হয়। পরে আদালতের নির্দেশে ওই পাঁচ জেলেকে সরকারি আদেশ অমান্য করায় ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট সজল চন্দ্র শীল জানান, ওই পাঁচ জেলেকে ১৮৬০ সালের দণ্ডবিধির ১৮৮ ধারায় কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে। জব্দ করা ৮০ কে জি ইলিশ মাছ স্থানীয় চারটি এতিমখানায় বিতরণ এবং কারেন্টজাল পুড়িয়ে ফেলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ০৪ অক্টোবর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/নীল