শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল ক্যামেরা স্থাপন

Thermal camera

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের সহায়তায় থার্মাল ক্যামেরা স্থাপন করা হয়েছে। বিশ্বের অন্যতম শীর্ষ হিকভিশন ব্র্যান্ডের এসব ক্যামেরা দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান এক্সেল টেকনোলজিস লিমিটেডের মাধ্যমে স্থাপন করা হয়।

আজ মঙ্গলবার (৫ মে) এক্সেল টেকনোলিজসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, হিকভিশন ব্র্যান্ডের মেটাল ডিটেক্টর ডোর, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন তাপমাত্রা স্ক্রিনিং সলিউশন এবং থার্মোগ্রাফিক হ্যান্ডহেল্ড ক্যামেরাসহ সম্পূর্ণ টেম্পারেচার স্ক্রিনিং সিস্টেম এবং সিকিউরিটি সারভেইল্যান্স সিস্টেম স্থাপন করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান চীন ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ করপোরেশন (সিইটিসি), চীন সরকারের তরফে দু’দেশের বন্ধুত্বের নিদর্শনস্বরূপ এসব সরঞ্জামাদি ও প্রযুক্তি সমাধান বাংলাদেশের জন্য অনুদান হিসেবে দিয়েছে। আর এক্সেল টেকনোলজিস লিমিটেড সোমবার (৪ মে) এগুলো স্থাপনের কাজ সম্পন্ন করে।

ডিভাইসগুলো সফলভাবে ইনস্টল করার পাশাপাশি এক্সেল টেকনোলজিস বিমানবন্দরে থার্মাল ক্যামেরা ও সুরক্ষা নজরদারি সিস্টেমের প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণেও সহায়তা দেবে।

এসব যন্ত্র স্থাপনের মাধ্যমে বিমানবন্দরে প্রবেশ করার সময় এবং ওই প্রাঙ্গনের মধ্যে অবস্থানরত সবার ত্বক-পৃষ্ঠের নির্ভুল তাপমাত্রা পরিমাপ করা ও নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।