মাত্র ১ টাকায় ইফতার

Bidyanondo Foundation

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও পবিত্র মাহে রমজানে অসহায়, দুস্থ-কর্মহীন ভাসমান মানুষের জন্য এক টাকার বিনিময়ে ইফতার দিচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে এটিএন নিউজ।

গতকাল বুধবার (৫ মে) বিকেলে নগরীর কারওয়ান বাজার এলাকায় ইফতারের প্যাকেট বিতরণ করতে দেখা যায় তাদের। এ সময় এক টাকা দিয়ে ইফতার ব্যাংক থেকে পথচারী, রিকশাচালক ও অসহায়-দুস্থরা ইফতার গ্রহণ করেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, বিকেল হলেই কারওয়ান বাজারের ইফতার ব্যাংকে জড়ো হন ইফতার কিনতে আগ্রহী অসহায় মানুষগুলো। তাদের দীর্ঘ লাইনে দাঁড় করিয়ে নিয়ন্ত্রণ করেন একঝাঁক তরুণ। এরপর সবার হাতে স্যানিটাইজার দিয়ে তারপর বিতরণ করা হয় ইফতার। তবে যাদের মাস্ক থাকে না এখানে তাদের ইফতার দেওয়া হয় না।

ইফতার গ্রহীতারা জানান, একজনের খাবারের উপযোগী এ এক টাকার ইফতারির বক্সে থাকে ছোলা, মুড়ি, পেঁয়াজু, বেগুনি, খেজুর, বিস্কুট ও সিদ্ধ ডিম। প্রতিদিন ইফতারের আগে এক টাকার এ ইফতারির বক্স স্বল্প আয়ের পরিবারের শিশু-কিশোর ও রোজাদারদের মধ্যে এক অনাবিল আনন্দ বয়ে আনে।

রিকশাচালক গণি মিয়া বলেন, রমজানে খেটে খাওয়া অসহায় মানুষদের জন্য এক টাকায় ইফতার বিতরণ করছে। এটা অনেক ভালো একটা আয়োজন। আমাদের অনেক উপকার হয়।

শ্রমিক জব্বার আলী বলেন, আমি প্রতিদিনই এখান থেকেই ইফতার নেই। বেশ ভালো লাগে এদের ইফতার।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের মূলত শিশুদের খাবার দেওয়াই মূল লক্ষ্য, তবে বিতরণের সময় কারও কাছে টাকা না থাকলে বা বয়স্ক কেউ এলে তাদেরও খালি হাতে ফেরানো হয় না। এছাড়া রাতের বেলায় শহরের বিভিন্ন এলাকায় এক টাকায় সেহরিও খাওয়ানো হয়।

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মী মো. বিপ্লব বলেন, অসহায়, দুস্থ, ভাসমান, কর্মহীন ও খেটে খাওয়া মানুষের কথা চিন্তা করে ইফতার বিতরণের উদ্যোগ নিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। শত কষ্টের মধ্যে সিয়াম সাধনা করছেন মানুষ। তাদের প্রায় দিনই ঠিকমতো ইফতারি জুটছে না। তাদের কথা চিন্তা করেই এ উদ্যোগ।

এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন এক টাকার বিনিময়ে এ ইফতার যেমন কিছু মানুষকে সাহায্য করছে, তেমনি করোনা পরিস্থিতিতে অনেককেই এর মধ্য দিয়ে সচেতন করা হচ্ছে।