আজ থেকে বায়ু দূষণ রোধে ঢাকায় বিশেষ অভিযান

বায়ু দূষণ রোধসহ ঢাকার পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তর আজ বুধবার থেকে অভিযান শুরু করবে। গতকাল মঙ্গলবার বিকেলে সংসদ অধিবেশনে এই তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার।

এসময় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় কোন প্রকল্পের শুরুতে পরিবেশ রক্ষায় সব শর্ত মানার কথা বলা হলেও কাজ শুরু পর আর কেউ তা মানেন না।

এমনকি ঢাকার রাস্তায় গাড়ির কালো ধোঁয়া রোধে বিআরটিএ সহযোগিতা করেনা বলে অভিযোগ করেন মন্ত্রী। পাশাপাশি জনবল সংকটে দূষণকারীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়াও সবসময় সম্ভব হচ্ছে না বলে স্বীকার করেন তিনি।

পরিবেশ অধিদপ্তরে বর্তমানে কর্মরত তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে আজ থেকেই বায়ুদূষণকারী প্রতিষ্ঠান ও যানবাহনের বিরুদ্ধে নগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে হবে।

অভিযানের সংখ্যা ও পরিধি বৃদ্ধির জন্য জরুরিভিত্তিতে আরো নির্বাহী ম্যাজিস্ট্রেট পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক সদস্য প্রেরণের জন্য জননিরাপত্তা বিভাগের কাছে অনুরোধ জানানো হবে।

এদিকে ঢাকার বায়ু দূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে রোববারের মধ্যে তা জানাতে পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এক আইনজীবীর সম্পূরক আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন আদালত।

Scroll to Top