হালদা নদীতে হঠাৎ মরে ভেসে উঠল ৯ কেজির কাতলা

Catla fish

দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে একটি বড় মরা কাতলা মাছ ভেসে উঠেছে। মাছটি নদী থেকে উদ্ধারের পর দুর্গন্ধ ছড়ানোয় মাটিচাপা দেওয়া হয়েছে। মরা এ কাতাল মাছটির ওজন ৮ কেজি ৭ শ গ্রাম। বুধবার (৮ জুলাই) বেলা ১০-১১টার দিকে নদীর অংশ রাউজান পৌরসভা পশ্চিম গহিরা ১ নম্বর ওয়ার্ড এলাকায় মাছটি ভাসতে দেখে এলাকার লোকজন মাছটি নদী থেকে উদ্ধার করে।

এরপর রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পীযূষ প্রভাকরকে খবর দিলে তারা প্রায় ১২টার দিকে ঘটনাস্থলে পৌঁছে মাছের স্যাম্পল সংগ্রহ করেন। দুর্গন্ধ বের হওয়ায় দুপুর ১টার দিকে মাছটি ইউএনওর নির্দেশে স্থানীয় হাবিলদার বাড়ির পাশে মাটি চাপা দেওয়া হয়।

ইউএনও জোনায়েদ কবীর সোহাগ বলেন, হালদা থেকে উদ্ধার করা মৃত কাতাল মাছটি কিভাবে মারা গেল তা প্রাথমিকভাবে বলা যাচ্ছে না। কেননা, মাছটির গায়ে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পীযূষ প্রভাকর বলেরন, সম্ভবত মৃত মাছটি একদিন আগে মারা গেছে। মাছটি থেকে দুর্গন্ধ বের হচ্ছে। তবে মাছটি মা নাকি পুরুষ মাছ তা জানা যায়নি। মাছটির বয়স ও সেটি মা মাছ কি-না তা জানতে মাটিচাপা দেওয়ার আগে পরীক্ষার জন্য স্যাম্পল হিসেবে মাছের আঁশ নেওয়া হয়েছে। স্যাম্পল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মনজুরুল কিবরিয়ার কাছে পাঠানো হয়েছে।