শিগগিরই এসআই ও সার্জেন্ট পদে নিয়োগ, থাকছে নতুন নিয়ম

শিগগিরই এসআই ও সার্জেন্ট পদে নিয়োগ, থাকছে নতুন নিয়ম
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ জানিয়েছেন, নতুন নীতিমালা অনুযায়ী শিগগিরই পুলিশের সাব-ইন্সপেক্টর এবং সার্জেন্ট পদে লোকবল নিয়োগ করা হবে।

তিনি আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) তিন দিনব্যাপী অপরাধ পর্যালোচনা সভার (ক্রাইম কনফারেন্স) শেষ দিন মাঠ পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে এ কথা জানান। পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব ইন্টেগ্রিটিতে এ সভা অনুষ্ঠিত হয়।

আইজিপি ড. বেনজীর বলেন, প্রতিবেশি বিভিন্ন দেশ এবং উন্নত অনেক দেশের নিয়োগ নীতিমালা পর্যালোচনা করে বাংলাদেশ পুলিশের উপযোগী কনস্টেবল নিয়োগ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী পুলিশ কনস্টেবল নিয়োগ করা হচ্ছে।

এতে করে কনস্টেবল পদে মেধা ও শারীরিক দিক থেকে অধিকতর যোগ্যতা সম্পন্ন পুলিশ সদস্য নিয়োগ করা যাবে উল্লেখ করে তিনি আরও বলেন, এসআই ও সার্জেন্ট পদেও শিগগিরই নতুন নীতিমালা অনুযায়ী লোক নিয়োগ করা হবে।

এসময় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশে আইজিপি বলেন, পুলিশ বাহিনীতে কেউ শৃঙ্খলা বিনষ্ট করার চেষ্টা করলে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ পুলিশকে একটি সুশৃঙ্খল বাহিনী উল্লেখ করে তিনি বলেন, একজন পুলিশ সদস্য হিসেবে এমন কোনো কাজ করা যাবে না, যাতে পুলিশ বাহিনী ক্ষতিগ্রস্ত হয়, দেশ ক্ষতিগ্রস্ত হয়, দেশের জনগণের ক্ষতি হয়।

বাহিনীর শৃঙ্খলা রক্ষার বিষয়ে কোনো ধরনের আপস করা যাবে না মন্তব্য করে বেনজীর বলেন, জুনিয়রদের কাজকর্ম তদারক করতে হবে। তাদেরকে পুলিশ বাহিনীর একজন যোগ্য সদস্য হিসেবে গড়ে তোলার দায়িত্ব সিনিয়র সহকর্মীদের পালন করতে হবে।

বিট পুলিশিংয়ের মাধ্যমে সামাজিক অনেক অপরাধ প্রতিরোধ করা যায় উল্লেখ করে তিনি বিট পুলিশিংয়ের মাধ্যমে চুরি, ডাকাতিসহ অন্যান্য অপরাধ দমনে তৎপর হওয়ার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন।