অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে সহায়তা প্রদান করবেন ঢাবি শিক্ষক সমিতি

করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটির মধ্যে পরিবার নিয়ে দুরাবস্থায় পড়া অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সঙ্গে সমন্বয় করে একেবারেই সহায়তা পাননি এমন শিক্ষার্থীদের সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, কোভিড-১৯ ভাইরাস বিশ্বব্যাপী মানুষের জীবন প্রবাহে পরিবর্তন এনে দিয়েছে। বাংলেদেশেও এর নেতিবাচক প্রভাব ক্রমশ বাড়ছে। এরইমধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি আরও দীর্ঘায়িত হতে পারে।

এই বিষয়ে অধ্যাপক মো নিজামুল হক ভূঁইয়া কালের বলেন, ‘কোভিড-১৯ মহামারি আকার ধারণ করায় আমরা একটা সংকটের মধ্যে রয়েছি। তবে সবচেয়ে বেশি সংকটে রয়েছে দেশের নিম্ন আয়ের মানুষ। আমাদের আর্থিক অস্বচ্ছল শিক্ষার্থীরাও পরিবার নিয়ে দুরাবস্থার মধ্যে রয়েছে। এ কারণে তাদের কষ্ট একটু হলেও লাঘবের জন্য আমরা এই পদক্ষেপ নিতে যাচ্ছি।’

চিঠিতে আরও বলা হয়েছে, এরইমধ্যে অ্যালামনাই অ্যাসোসিয়েশন মাসিক ভিত্তিতে ৯৬৭ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে। অ্যালামনাইয়ের সঙ্গে আলোচনা করে সংকটের এই সময়ে এসব শিক্ষার্থীদের অর্থ বিকাশের মাধ্যমে পাঠানোর ব্যবস্থা করেছে। এছাড়া আরও ৭০০ শিক্ষার্থীকে বৃত্তি দিতে অ্যালামনাই একটা তালিকা প্রস্তুত করেছে। প্রতিটি বিভাগের শিক্ষকদের সমন্বয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে৷ শিক্ষক সমিতি শিক্ষার্থীদের সহায়তার ক্ষেত্রে এই তালিকার সহায়তা নিবে।

এছাড়া আরো যাচাই করে এরইমধ্যে যারা সহযোগিতা পেয়েছেন তাদেরকে এই তালিকার বাইরে রেখে সহায়তা করা হবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।