ভিপি নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলার আবেদন

ঢাবির কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থী।

আজ বুধবার (১৪ অক্টোবর) ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে এ মামলার জন্য আবেদন করেন তিনি।

মামলার আবেদনে অভিযোগ হিসেবে বলা হয়েছে, আসামি নুরুল হক নুর প্রায়ই কোনো কারণ ছাড়াই নিজেকে ভাইরাল করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের মনগড়া, আইন বহির্ভূত, সরকার ও রাষ্ট্রবিরোধী অসত্য, অর্থহীন এবং উসকানিমূলক বক্তব্য প্রকাশ করে থাকেন।

বলা হয়েছে, গত ১২ অক্টোবর দুপুর আড়াইটার দিকে আসামি নুরুল হক নুর www.facebook.com/ducsuvpnur/video/235342794146777 নামীয় ফেসবুক আইডি থেকে ভিডিও প্রকাশ করেন। সেখানে আসামি নুরুল হক নুর বাদিনীকে দুশ্চরিত্রা আখ্যায়িত করেন, যা একটি মেয়ের জন্য খুবই অপমানজনক।

অভিযোগে আরো বলা হয়, আসামি নুরুল হক নুর উল্লেখিত ভিডিও-তে বলেন, ‘ছিঃ, আমরা ধিক্কার জানাই এত নাটক যে করছে সে দুঃশ্চরিত্রা, স্বেচ্ছায় একটি ছেলের সঙ্গে বিছানায় গিয়ে ধর্ষণের নাটক করছে।’ এটি বাদিনীর জন্য অপমানজনক, মানহানিকর এবং আক্রমণাত্মক মিথ্যা তথ্য বটে।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, যেহেতু আসামি ছাত্র অধিকার পরিষদ নামের একটি সংগঠনের নেতা, তাঁর এ ধরনের উসকানিমূলক বক্তব্য আক্রমণাত্মক, বিরক্তিকর, অপমানজনক এবং সমাজে অপদস্ত ও হেয় প্রতিপন্ন করার অভিপ্রায়ে প্রকাশ করা হয়েছে। এধরনের বক্তব্য সমাজে বাদিনী ও বাদিনীর পরিবারকে প্রতিবেশীর সঙ্গে বা সমাজের সঙ্গে শত্রুতা ও ঘৃণা সৃষ্টি করে, সমাজে অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করে, আইন শৃঙ্খলার অবনতি ঘটায় এবং বাদিনীর সুনাম নষ্ট ও মানহানি করে, যা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ (১ )/ক , ২৯(১) ৩১(২) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এর আগে গত ১১ অক্টোবর শাহবাগ থানায় মামলা করতে গেলে থানা কর্তৃপক্ষ মামলা গ্রহণ না করে টাইব্যুনালে মামলা করার পরামর্শ দেয় ওই ঢাবি ছাত্রীকে।