ফলপ্রকাশের পর বিভাগ ভিত্তিক হতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা

ডিসেম্বরে এসএসসির ফলপ্রকাশের পর মহামারী করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ঘোষণা করা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তিপরীক্ষার তারিখ।

আজ মঙ্গলবার ডিনস কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। অনলাইন মাধ্যমের পরিবর্তে বিভাগ ভিত্তিক হতে পারে এই ভর্তিপরীক্ষা।

ডিনস কমিটির একাধিক সদস্য এসব বিষয়ে নিশ্চিত করেছেন। এর আগে, রবিবার অনুষ্ঠিত ডিনস কমিটির গত বৈঠকে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে এই বৈঠক ডাকা হয়।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বাংলাদেশ প্রতিদিনকে জানান, আমরা ভর্তি পরীক্ষা নেবো। এ বিষয়ে সকল অনুষদের ডিন মতামত দিয়েছেন। ডিসেম্বরে (এসএসসি’র) ফলপ্রকাশেরর পর করোনা পরিস্থিতি বিবেচনা করে ভর্তি পরীক্ষা তারিখ ঘোষণা করা হবে। এদিকে, অনলাইন মাধ্যমে ভর্তি পরীক্ষার বিষয়ে মত দেননি কোনো ডিনই।

অধ্যাপক সাদেকা হালিম জানান, অনলাইনে ভর্তি পরীক্ষার ব্যাপারে কোন ডিনই মত দেননি। আমরা স্বাস্থ্যবিধি বজায় রেখে বিভাগ ভিত্তিক পরীক্ষা গ্রহণ করবো। যেমন খুলনা থেকে যারা আসতে চায়, তাদের পরীক্ষা খুলনা বিভাগেই হবে। যাতে তাদের ঢাকায় আসতে না হয়। গুণগত মান ধরে রাখার জন্য আমরা এসএসসির ফলাফল দেখবো এবং সেখান থেকে কীভাবে মুল্যায়ন করা যায় সে পদ্ধতি নিয়ে আরও বৈঠকের মাধ্যমে আলোচনা করবো। এসব সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে চূড়ান্ত হবে বলে জানান তিনি।