রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক ইমেইল চালু

University of Rajshahi

প্রাতিষ্ঠানিক ইমেইল সেবার উদ্বোধন করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের জন্য। আজ রোববার (০১ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এ সেবার উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে রাবি কর্তৃপক্ষ এই প্রাতিষ্ঠানিক ইমেইল সেবা চালু করলো। ফলে সংশ্লিষ্ট সবার উচ্চশিক্ষা, গবেষণা ও প্রাসঙ্গিক বিষয়ে দেশ-বিদেশে যোগাযোগসহ অন্য সেবা নেওয়া সহজতর হলো। আশা করছি, সেবাটি ব্যবহারে শিক্ষার্থীরা দায়িত্বশীল হবেন।

প্রাতিষ্ঠানিক ইমেইল সংক্রান্ত কমিটির সদস্য ও কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আসিফ জামান বলেন, সেবাটি পেতে রোববার থেকে শিক্ষার্থীরা তাদের নিজস্ব ইমেইল আইডির জন্য আবেদন করতে পারবেন। তার জন্য প্রথমে emailapp.ru.ac.bd-তে সাইন-আপ করতে হবে।

আবেদনটির ভেরিফিকেশন সম্পন্ন হলে আবেদন ফরমে প্রদত্ত ভেরিফিকেশন ইমেইলে লগ-ইন সম্পর্কিত তথ্য পাঠানো হবে। পাঠানো তথ্যের ভিত্তিতে mail.ru.ac.bd-তে লগ-ইন করে ইমেইল সেবাটি ব্যবহার করা যাবে।

তিনি আরও বলেন, এই সুবিধাটি ছাত্রত্ব শেষ হওয়ার পর ছয় মাস পর্যন্ত চালু থাকবে। তবে কারও গবেষণা বা বৃত্তির জন্য মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে আবেদনের পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে বিষয়টি বিবেচনা করা হবে। ইমেইল আইডিতে ইউজারনেইমের জায়গায় শিক্ষার্থীদের নামের পরিবর্তে তাদের আইডি নম্বর থাকবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, এত দিন শুধু বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ এবং শিক্ষক, গবেষক ও কর্মকর্তারা প্রাতিষ্ঠানিক ইমেইল সুবিধা পেতেন। এবার শিক্ষার্থীদের জন্য এ সেবা চালু করা হলো। ‘জি স্যুট ফর অ্যাডুকেশন’ এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা গুগল ডকস, গুগল স্লাইডস, গুগল শিট, গুগল ফর্মস, গুগল ক্যালেন্ডার ও হ্যাংআউটসহ আরও কয়েকটি সুবিধা পাবেন।

অনুষ্ঠানে আইসিটি সেন্টারের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার মো. সোহাগ হোসেন এই ইমেইল সেবার কারিগরি দিক মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বে) অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান প্রমুখ।