যুক্তরাষ্ট্রে সেরার পুরষ্কার জিতলেন বাংলাদেশী সুমাইয়া

প্রকৌশল বিষয়ে অসামান্য কৃতিত্বের জন্য চলতি বছর ডব্লিআইএসই (ওয়ার্কশপ ফর উইমেন ইন হার্ডওয়্যার অ্যান্ড সিস্টেম সিকিউরিটি) সম্মেলনে বেস্ট পোস্টার অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের কৃতি শিক্ষার্থী সুমাইয়া সমাজী। প্রকৌশল বিষয়ে নারীদের অসামান্য অবদানকে স্বীকৃতি দিতে প্রতি বছর ডব্লিআইএসই সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রাক কলেজ, প্রাক্তন স্নাতক ও স্নাতক শিক্ষার্থীদের পেশাদারিত্বের সমৃদ্ধিই এ সম্মেলনের লক্ষ্য।

হৃদরোগ নির্ণয়ে পরিধানযোগ্য একটি অভূতপূর্ব ইলেকট্রনিক যন্ত্র আবিস্কারের জন্য তাকে এই সম্মাননা প্রদান করা হয়। তার পোস্টারের শিরোনাম ছিল, ‘এ ওয়্যারেবল ক্যারোটিড আল্ট্রাসাউন্ড অ্যাসেম্বলি ফর হেলথ কেয়ার অ্যান্ড বায়োম্যাট্রিক সিকিউরিটি, ইলাসট্র্যাটস এ পাইওনিয়েরিং টু ডিটেক্ট কার্ডিওভাসকুলার ডিজিজ’। তার আবিস্কৃত যন্ত্রটি সহজে ব্যবহারযোগ্য। এর মাধ্যমে ক্যারোটিড ধমনির অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করা যাবে এবং পূর্বাভাসের মাধ্যমে প্রারম্ভিক পর্যায়েই চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে।

\"\"

সুমাইয়া আমেরিকা ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের ফ্লোরিডা ইনস্টিটিউট ফর সাইবার সিকিউরিটি (এফআইসিএস) বিষয়ে পিএইচডি করছেন। তিনি বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী, সাবেক ঢাকা মহানগর পিপি ও ফৌজদারী আইন বিশেষজ্ঞ অ্যাডভোকেট এহসানুল হক সমাজীর মেয়ে।

সম্মাননা প্রাপ্তিতে অভিব্যাক্তি প্রকাশ করে সুমাইয়া বলেন, আমি প্রথমবারের মতো এ সম্মেলনে অংশ নিয়েছি। এ পুরস্কার পেয়ে আমি অভিভূত এবং সম্মানিত বোধ করছি। এ সম্মেলনের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। এই গবেষণা কর্মে সহায়তার জন্য তিনি তার অ্যাডভাইজার ড. ডোমেনিক ফোর্টে ও ড, স্বরূপ ভুনিয়া এবং সহ-লেখকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ২২ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি