এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু

শুরু হচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ। মঙ্গলবার (৭ নভেম্বর) থেকে নিয়মিত শিক্ষার্থীরা ১২ নভেম্বরের মধ্যে নির্ধারিত ফি দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে। এছাড়া গতবছরের অকৃতকার্য শিক্ষার্থীদেরকে প্রতিষ্ঠানপ্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

২০১৮ সালের এসএসসি ও সমমানের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ১৫৫০ টাকা, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ১৩৭০ টাকা এবং যেকোনো বিভাগের জন্য বিলম্ব ফি ১০০ টাকা নির্ধারণ করেছে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি। এ বিষয়ে মাদরাসা শিক্ষা বোর্ড ও ঢাকা, চট্টগ্রামসহ সব বোর্ড আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় অনলাইনে ফরম পূরণের সময়সীমা ৭ থেকে ১২ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করা থাকলেও বিলম্ব ফি দিয়ে ১৪ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত তা পূরণ করা যাবে। এসব বিধান রেখেই সম্প্রতি আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি এসএসসির ফরম পূরণের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে প্রতি পত্রের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। প্রতি পত্রের ব্যবহারিক ফি ৩০ টাকা, শিক্ষার্থীপ্রতি ট্রান্সক্রিপ্ট ফি ৩৫ টাকা, মূল সনদ ফি ১০০ টাকা, স্কাউট ও গার্লস গাইড ফি ১৫ টাকা, শিক্ষা সপ্তাহ ফি ৫ টাকা এবং বার্ষিক ক্রীড়া অ্যাফিলিয়েশন ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।

ব্যবহারিক নেই এমন শিক্ষার্থীদের কেন্দ্র ফি ২৫০ টাকা এবং যাদের ব্যবহারিক আছে তাদের ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অনিয়মিত শিক্ষার্থীদের অতিরিক্ত ১০০ টাকা ফি দিতে হবে। ফলে সব মিলিয়ে একজন নিয়মিত শিক্ষার্থীকে (বিজ্ঞান বিভাগ) ফরম পূরণে ফি দিতে হবে সর্বোচ্চ ১৫৫০ টাকা।

বাংলাদেশ সময় : ১৪৩৩ ঘণ্টা, ০৭ নভেম্বর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ