ঢাবিতে শেষ ধাপে সশরীরে ভর্তি প্রক্রিয়া শুরু, শেষ হবে বুধবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তিতে শেষ ধাপে সশরীরে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। সোমবার (১০ জুন) পঞ্চম ধাপের বিষয় বরাদ্দের পর আজ সশরীরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে চলবে বুধবার (১২ জুন) পর্যন্ত।

এর আগে শুক্রবার ও শনিবার ভর্তির প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন হয়। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুদের জন্য প্রয়োজনীয় নির্দেশনাও দেয়া হয়েছে।

অনলাইন ভর্তি কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সব ইউনিটে ভর্তির চূড়ান্ত বিষয় বরাদ্দ প্রকাশ করা হয়েছে। এ বরাদ্দের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সকল আসনে বরাদ্দ সম্পন্ন করা হয়েছে। পূর্ব নির্ধারিত ১ জুলাই হতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

আজ থেকে ১২ জুন তারিখের মধ্যে চূড়ান্তভাবে বিষয় বরাদ্দপ্রাপ্ত শিক্ষার্থীদের বিষয়-সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটে সশরীরে হাজির হয়ে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। সশরীরে বিভাগ বা ইনস্টিটিউটে হাজির হওয়ার পূর্বে শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ও অন্যান্য ফি অনলাইনে জমা দিয়ে, টাকা প্রাপ্তি রসিদ ডাউনলোড ও প্রিন্ট করে নিতে হবে। প্রিন্ট কপিটি বিভাগ বা ইনস্টিটিউট অফিসে জমা দিতে হবে।

মেধা ও কোটায় বরাদ্দপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে যারা এরইপূর্বে আগাম টাকা পরিশোধ করে ইউনিট অফিসে তাদের গ্রেডশিট জমা দেননি, তাদের ৭ থেকে ৮ জুন (শুক্র ও শনিবার) অনলাইনে আগাম টাকা পরিশোধ করে সংশ্লিষ্ট ইউনিট অফিসে সাক্ষাৎকারের সময় তাদের গ্রেডশিট জমা দিতে বলা হয়। চূড়ান্ত পর্যায়ের সাক্ষাৎকারের সময়সূচি সংশ্লিষ্ট ভর্তির ইউনিট পৃথকভাবে অনলাইনে (ইউনিটের নোটিশ মেনুতে) প্রকাশ করবে।

গ্রেডশিট জমা দেয়ার পর তারা ভর্তির ফি অনলাইনে জমা দিয়ে ১০ থেকে ১২ জুন বিভাগ বা ইনস্টিটিউটে সশরীরে উপস্থিত হয়ে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ভর্তি, বেতনাদি ও অন্যান্য ফি অনলাইনে জমা দেয়া যাবে। বিভাগ বা ইনস্টিটিউট এবং হল কর্তৃক নির্ধারিত বিভিন্ন ফি ও জামানত এতে অন্তর্ভুক্ত নেই।

আজ থেকে ১২ জুন তারিখে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেয়ার সময় শিক্ষার্থীকে বিভাগ বা ইনস্টিটিউট এবং হল কর্তৃক নির্ধারিত ফি ও জামানত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত নির্দিষ্ট ব্যাংকের শাখায় জমা করতে হবে। বিভাগ বা ইনস্টিটিউট এবং হল ভেদে এই স্থানীয় ফি ও জামানতের টাকার তারতম্য রয়েছে। শিক্ষার্থীদের পক্ষে সম্ভব হলে বিভাগ বা ইনস্টিটিউট এবং হলের সাথে (অথবা ইউনিট অফিসে) যোগাযোগ করে পর্যাপ্ত আর্থিক প্রস্তুতি নিয়ে বিভাগ বা ইনস্টিটিউটে হাজির হওয়ার জন্য পরামর্শ দেয়া হয়।

Scroll to Top