করোনার সময় নিজেকে কিভাবে কাজে লাগাতে পারি: তিশা

ইউরোপ-আমেরিকার মতো অতোটা ভয়ংকর না হলেও বাংলাদেশে মরণঘাতি করোনা পরিস্থিতি দিনে দিনে বেশ খারাপের দিকেই যাচ্ছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা, মরছে মানুষ। তাই ঝুঁকি এড়াতে সচেতন মানুষদের সবাই এখন ঘরবন্দি। তাদের মধ্যে রয়েছেন বিনোদন জগতের তারকারাও। কিন্তু কতদিন এভাবে ঘরে থাকতে হবে? ঘরে থাকতে ভালোই বা লাগে কতদিন? এমন প্রশ্ন অনেকের মনে। উত্তর অজানা।

তিশা বলেন, ‘বাড়িতে থাকা সহজ কাজ নয়। এই কথাটা ২ মাস আগেও যদি আমাদের কেউ বলতো, আমরা হেসে উড়িয়ে দিতাম। কিন্তু এখন যখন দিনের পর দিন আমাদের বাড়িতে থাকতে হচ্ছে, এখন আমরা বুঝতে পারছি বাড়িতে থাকা আসলেই সহজ কাজ নয়।আমরা আজকে ১৫ দিনের বেশি হলো ঘরে। সিদ্ধান্ত নিলাম, হতাশ না হয়ে সময়টা কাজে লাগাতে পারি। আমার ভেতরের সেরা আমিটাকে খুঁজে বের করবো। আমি তাকালাম আমার পুরনো কাপড়-চোপড় আর পরিত্যক্ত জিনিসপত্রের দিকে। তারপর কোনো পরিকল্পনা ছাড়াই বসে গেলাম কিছু একটা করতে। খেলতে খেলতে এক সময় তৈরি করে ফেললাম টিস্যু বক্স, নানারকম শো-পিস, পরিত্যক্ত টি-শার্ট ও কার্পেট দিয়ে তোষক কভার।

এই দুর্যোগের দিনে তরুণদের দায়িত্ব হচ্ছে ঘরে থাকা এবং অন্যকে ঘরে থাকতে উৎসাহিত করা। করোনার সঙ্গে আমাদের এই লড়াই অনেক লম্বা সময়ের জন্য হতে যাচ্ছে। অতএব, একটু ধৈর্য্য সহকারে সময়টা পার করতে হবে। পরিবারের সবাই মিলে কাজ ভাগাভাগি করে নিতে হবে। বয়জ্যেষ্ঠ ও শিশুদের প্রতি যত্নশীল হতে হবে। আর প্রার্থনা করতে হবে, যেন এই ঝড়টা আমরা খুব তাড়াতাড়ি পার হয়ে যেতে পারি। নিশ্চয়ই পারব।