ত্বক ভাল রাখতে লেবুর খোসা বেশ কার্যকর

আমাদের স্বাস্থ্যের জন্য লেবু যেমন উপকারি, তেমনই ত্বকের জন্যও খুব উপকারি। শুধু লেবুর রসই নয়, লেবুর খোসাও ত্বক ভাল রাখতে সাহায্য করে। লেবুর খোসাতে রয়েছে ভিটামিন সি। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা লেবুর রস বের করে তার খোসাটা ফেলে দিই। আপনি হয়তো জানেন না যে, লেবুর খোসা ব্যবহার করে ত্বকের নানান সমস্যা দূর করা যায়। লেবুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ কমাতে সহায়তা করে। লেবুর খোসা ব্যবহার করে ত্বককে কোমল ও স্বাস্থ্যকর করে তোলা যায়। তাহলে চলুন জেনে নেই লেবুর খোসার উপকারিতা ও ব্যবহারের পদ্ধতির সম্পর্কে:-

* লেবুর খোসার পাউডার:

লেবুর খোসা ব্যবহারের জন্য, প্রথমে খোসা কেটে শুকিয়ে নিন। এরপরে খোসাগুলো গুঁড়ো করে একটি কৌটোতে ভরে রেখে দিন। এই পাউডারটি ক্লিনজারের মতো ব্যবহার করতে পারেন।

* বডি স্ক্রাব:

লেবুর খোসার পাউডারের সঙ্গে লেবুর রস, চিনি, নারকেল তেল মিশিয়ে থকথকে স্ক্রাব বানান। বেশি নারকেল তেল দেবেন না। এরপর স্ক্রাবটি হাত, পা, গলা, ঘাড়, পিঠে ভালভাবে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে এটি করার পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।

* চিনির স্ক্রাব:

বডি এবং ফেস স্ক্রাবের জন্য লেবুর খোসার পাউডার ব্যবহার করতে পারেন। লেবুর খোসার গুঁড়োতে চিনি মিশিয়ে নিন। এর মধ্যে নারকেল তেল এবং মধু মিশিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। স্নানের আগে আপনি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।

* লেবুর খোসার ফেস প্যাক:

তৈলাক্ত ত্বকের জন্য লেবুর খোসার তৈরি ফেস প্যাক অত্যন্ত উপকারি। লেবুর ফেস প্যাকটি তৈরির জন্য, এক চামচ বেসন, আধা চামচ লেবুর খোসার পাউডার এবং গোলাপ জল নিন। এই সবকটি জিনিস ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপরে মুখ ধুয়ে ফেলুন।