স্বাস্থ্যখাতে আস্থা নেই বলেই মানুষ বিদেশে যায়: স্বাস্থ্যমন্ত্রী

সংগৃহীত ছবি

স্বাস্থ্যখাতে মানুষের আস্থার অভাব জানিয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী সামন্ত লাল সেন বলেছেন, এই আস্থা ফিরিয়ে আনতে হবে। ফিরিয়ে আনতে গ্রাসরুট লেভেলে কাজ শুরু করেছি মাত্র। আস্থা নেই বলেই মানুষ (বিদেশে) চলে যাচ্ছে।

আজ রোববার (২৮ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সরকারি হাসপাতালে সেবায় আস্থা না থাকায় রোগীরা বেসরকারি হাসপাতালে যান এবং বিদেশে যান- এ বিষয়ে মন্ত্রী বলেন, রাতারাতি কোনো কিছুর পরিবর্তন করা সম্ভব না। আস্থা নেই বলেই মানুষ (বিদেশে) চলে যাচ্ছে। আমাদের দেশের মানুষ ভারত যাচ্ছে, ব্যাংকক যাচ্ছে। রংপুর থেকে মানুষ ঢাকায় আসছে, তার মানে আস্থার অভাব। আমি দুই জায়গায় ভিজিট করলাম। আমাকে আরও সুযোগ দিতে। আমি চেষ্টা করছি। আমি পারব না শতভাগ, তবে আমি চেষ্টা করব।

প্রধানমন্ত্রী বলেছেন স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়াবেন, আমরা দেখেছি বরাদ্দ ফেরত যায়- এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি সংশ্লিষ্ট সচিব ও ডিজি মহোদয়ের সঙ্গে বসে একটা বাৎসরিক পরিকল্পনার কথা হচ্ছে। আমার ভাবনা হচ্ছে, যে প্রকল্প এবং যে কার্যক্রম নিলে জনসাধারণের উপকার হবে সে ধরনের প্রকল্প নেব। অপ্রয়োজনীয় কোনো প্রকল্প নিলাম বা কোনো খাতে খরচ করলাম, সে ধরনের কোনো বরাদ্দ নেব না যাতে সাধারণ মানুষের কাজে না লাগে।