food bc

যে ৫ খাবারে পাবেন দুর্দান্ত ভিটামিন সি

ভিটামিন সি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেকে ভাবেন ভিটামিন সি শুধু লেবুতেই পাওয়া যায়। এই ভ্রান্তধারণা যাদের রয়েছে তারা হয়তো লেবু খেতে খুব একটা পছন্দ না করলেও ভিটামিন সি পাওয়ার জন্য খেয়ে থাকেন। কিন্তু আরও অনেক ফল কিংবা সবজি রয়েছে যাতে ভিটামিন সি পাওয়া যায় দুর্দান্তভাবে।

১. পেয়ারা: বিশেষজ্ঞরা বলছেন পেয়ারাতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। মেডিকেল নিউজ টুডে জানাচ্ছে, ১ কাপ পেয়ারায় থাকে প্রায় ৩৭৭ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়াও পেয়ারায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। তাই ইমিউনিটি বাড়িয়ে নেয়ার ক্ষেত্রে পেয়ারা প্রথম পছন্দ হতেই পারে।

​২. টমেটো: টমেটোর জুসে অবাক করা ভিটামিন সি পাওয়া যাবে। এই পানীয় খেলে অনেক উপকার মেলে। পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, ১ কাপ টমেটোর জুসে আছে প্রায় ১২৫ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়াও টমেটো হলো বিটা ক্যারোটিনের ভাণ্ডার। আর এই বিটা ক্যারোটিন শরীরে প্রবেশ করার পর ভিটামিন এ-তে পরিণত হয়। তাই ইমিউনিটি বৃদ্ধি করতে চাইলে নিয়মিত টমেটো জুস পান করা চাই।

৩. পেঁপে: পেঁপে হলো ভিটামিন সি-এর খনি। তবে ভিটামিন সি পেতে গেলে এই ফল রান্না করে খাওয়া যাবে না। বরং পাকা পেঁপে খেতে হবে। একটা ছোট আকারের পেঁপেতে থাকে প্রায় ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়াও এতে এমন কিছু উপাদান রয়েছে যা অন্ত্রের খেয়াল রাখে। তাই নিয়মিত পেঁপে খাওয়া অত্যন্ত জরুরি।

​৪. ব্রকলি: গবেষকরা বলেন, ভিটামিন সি-এর অন্যতম শ্রেষ্ঠ ভাণ্ডার হল ব্রকলি। ১ কাপ ব্রকলিতে রয়েছে প্রায় ৮১.২ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। সেই সঙ্গে এতে রয়েছে উপকারী ফাইবার যা ওজন কমাতে সহায়ক।

​৫. আম: ভিটমিন সি তে ভরপুর আম। ১ কাপ আমে রয়েছে প্রায় ৬০.১ মিলিগ্রাম ভিটামিন সি। তাই আম খেয়েও ইমিউনিটি বাড়াতে পারেন।

Scroll to Top