food12

খালি পেটে ফল খাওয়া যাবে কিনা, পুষ্টিবিদের পরামর্শ

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। স্বাস্থ্যকর খাবারের তালিকায় রয়েছে বিভিন্ন ফল। সন্দেহ নেই ফল খাওয়ার বিভিন্ন উপকারিতা আছে। তবে সব খাবার খাওয়ার কিছু সময় আছে। প্রচলন আছে যে খালি পেতে ফল না খাওয়া ভালো। বিষয়টির বিস্তারিত জানতে চ্যানেল 24 অনলাইনের কথা হয় বারডেমের পুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান শামসুন নাহার নাহিদ।

পুষ্টিবিদ শামসুন নাহার মতে, খালি পেটে কিছু ফল খেলে হজমের সমস্যা হতে পারে। তবে এট মনে রাখতে হবে ভরা পেটে ফল খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে দুপুরের এবং রাতের খাবারের পর ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। ভরা পেটে ফর খেলে পরিপাক ক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে। কমে যেতে পারে হজম শক্তি।এছাড়া খাবারের প্রতি অনীহা ও অনিয়মের কারণে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

অনেকে মনে করেন সকালে খালি পেটে ফল খেলে তা অ্যাসিডিটির কারণ হতে পারে। এটি পুরোপুরি সঠিক নয়। ফল খেলে শরীরে অ্যালকেলাইন এবং এসিডের ভারসাম্য ঠিক হয়। যে কারণে এসিডিটি হওয়ার ভয় থাকে না। শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনের যেকোনো সময় ফল খেতে পারেন। ফল খাওয়ার সময় নিয়ে তার কোনো বাধ্যবাধকতা নেই।

তবে রাতে ফল না খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদ। আঁশজাতীয় খাবার রাতে খেলে হজমে সমস্যা হওয়ার শঙ্কা থাকে। তাই যাদের অ্যাসিডিটির প্রবণতা বেশি, তাদের রাতের দিকে ফল না খাওয়াই ভালো। রাতে বিপাক ক্ষমতা কমে যায়, হজমশক্তি কমে, সে কারণে রাতে উচ্চ আঁশযুক্ত ফল কম খাওয়া ভালো।

এ ছাড়া খালি পেটে অ্যাসিড তৈরি করে, এমন ফল না খেয়ে মিষ্টি ফল খাওয়া উচিত। আম, ছোট কলা, আনার, পেঁপে, পেয়ারা ইত্যাদি খাওয়া যেতে পারে। আর সকালের খাবারের পর মাল্টা জুস বা কমলার জুস খাওয়া যেতে পারে বলে জানালেন পুষ্টিবিদ।

Scroll to Top