পায়ের বিব্রতকর দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার কৌশল

জুতা খুলতে আতঙ্ক! আমার আশপাশে কেউ নেই তো ? কিন্তু কেন এই আতঙ্ক?
কারণ পায়ের দুর্গন্ধ! এই দুর্গন্ধের ভয়ে অনেকে জুতা পরাই এড়িয়ে চলেন। আসলে জুতা পরা না এড়িয়ে জেনে নিন এর সমাধান। আমরা জানি ঘেমে যাওয়া পায়ে খুব তাড়াতাড়ি ব্যাকটেরিয়া জন্মায় এবং এর ফলে পায়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। পায়ের দুর্গন্ধ দূর করতে পা জুতা এবং মোজার পরিচ্ছন্নতাই মূল রহস্য। সঙ্গে কিছু কৌশল অবলম্বন করলে এই বিব্রতকর দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব। জানুন কীভাবে এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১> পা সবসময় পরিষ্কার রাখুন। বাহির থেকে ঘরে ফিরে হালকা গরম সাবানপানি দিয়ে পা ধোয়াই ভালো। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান হলে আরও ভালো হয়। তাছাড়া কুসুম গরম পানিতে একটু লবন মিশিয়েও পা ভাল করে ধুয়ে নিতে পারেন। এতে করে পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না, ফলে দুর্গন্ধও সৃষ্টি হয় না।

২> সিন্থেটিক জাতীয় মোজা নয়, সুতির মোজা পরুন। দুই জোড়া মোজা ব্যবহার করুন, একদিন ব্যবহার করে তা ধুয়ে ফেলুন। একই মোজা না ধুয়ে পর পর দু’দিন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৩> ব্যবহারকৃত জুতা নিয়মিত রোদে শুকিয়ে নিন। জুতার ভিতরে সুগন্ধি পাউডার দিয়ে সপ্তাহে অন্তত একবার ভাল করে মুছে নিন। চামড়ার বা কাপড়ের জুতা ব্যবহার করুন। এতে জুতার ভেতর বাতাস যাওয়া-আসা করতে পারবে। ফলে পা ঘামবে কম।

৪> ঘন ঘন চা বা কফি পান করা থেকে বিরত থাকুন। সম্ভব হলে মশলাদার খাবারও এড়িয়ে চলুন।

৫> জুতার ভিতরে খানিকটা বেকিং সোডা ছিটিয়ে দিন। বেকিং সোডা পা পরিষ্কার রাখে, ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না।

৬> পায়ের নখ ছোট ও পরিষ্কার রাখুন। তাহলে ব্যাকটেরিয়ার লুকিয়ে থাকার জায়গা কমে যাবে।