যেভাবে চোখের নীচে কালো স্পট দূর করবেন

চোখের নীচে কালি বা ডার্ক সার্কল যেকোনো মানুষেরই সৌন্দর্য নষ্ট করে। অগোছালো জীবনযাত্রা এবং স্বাস্থ্যের নানান সমস্যার কারণে আমরা সাধারণত এই ধরনের সমস্যায় ভুগে থাকি। এছাড়া বর্তমান জীবনযাত্রায় অতিরিক্ত কম্পিউটার ও মোবাইল ব্যবহারের ফলে সহজেই চোখের নীচে ডার্ক সার্কল, ফোলাভাব এবং রিঙ্কেলস পড়ে যায়।

আর এর থেকে মুক্তি পেতে অনেকেই অনেকরকম পদ্ধতি অনুসরণ করে। তবে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করা সবচেয়ে কার্যকর। বাড়িতে থেকেই আপনি বিভিন্ন ধরনের আই মাস্ক ব্যবহার করতে পারেন। তাহলে চলুন জেনে নেই ডার্ক সার্কল কমাতে যা যা আই মাস্ক ব্যবহার করবেন:-

১) গাজর আই মাস্ক:

একটি গাজর, এক চামচ অ্যালোভেরা জেল, একটি ডিম নিন। এবার গাজর ভাল করে ধুয়ে খোসা ছাড়ান, তারপর মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এবার এতে ডিমের সাদা অংশ এবং অ্যালোভেরা জেল ভাল করে মেশান। এই মিশ্রণটি আপনি চোখের নীচে ব্যবহার করতে পারেন। এতে উপকার মিলবে।

২) কোকোনাট আই মাস্ক:

চোখের নীচের কালো স্পট বা ফোলাভাব অপসারণ করার ক্ষেত্রে নারকেল তেল সবচেয়ে কার্যকর এবং উপকারি। শুধুমাত্র কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে চোখের নীচে ম্যাসাজ করুন, ভাল ফল মিলবে। দ্রুত ফলাফল পেতে আপনি প্রতিদিন এটি করতে পারেন।

৩) কফি আই মাস্ক:

কফি পাউডার, সামান্য মধু এবং এক চা চামচ আলুর রস ভাল করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর তুলোয় করে ওই মিশ্রণ নিয়ে চোখের চারপাশে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি করার পর ক্রিম লাগাতে পারেন। এটি ডার্ক সার্কল এবং চোখের তলার ফোলাভাব কমাতে সাহায্য করবে।

৪) টি ব্যাগ:

টি ব্যাগ যেমন- গ্রিন টি, ব্ল্যাক টি এবং অন্যান্য ভেষজ চা ডার্ক সার্কল এর জন্য দুর্দান্ত কার্যকরি। কিছু ব্যবহৃত টি ব্যাগ নিয়ে ৫-১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর চোখ বন্ধ করে ওই ঠান্ডা টি ব্যাগগুলো চোখের উপরে রাখুন। ১০-১৫ মিনিট ওভাবেই বিশ্রাম নিন। চোখের চারদিকে ফোলাভাব এবং কালো স্পট দূর করার জন্য এটি সেরা ঘরোয়া প্রতিকার।