কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে আটকে পড়া বাংলাদেশিরা ফিরছেন

কোভিড-১৯ মহামারীতে লকডাউনে কারণে যুক্তরাষ্ট্রে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফেরানো হচ্ছে। তাদেরকে একটি চার্টার্ড ফ্লাইটে দেশে আনার কথা ভাবছে বাংলাদেশ।

১১ এপ্রিল এ বিষয়ে সংবাদ প্রকাশিত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এবং নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেলকে আটকে পড়া বাংলাদেশিদের তালিকা করতে বলেন।

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ এ কথা জানিয়েছেন। তিনি বৃহস্পতিবার টেলিফোনে গণমাধ্যমকে বলেন, আমরা দূতাবাসের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানতে চেয়েছিলাম যুক্তরাষ্ট্র ভ্রমণে এসে আটকা পড়া লোকজন দেশে ফিরতে চান কিনা। এখন পর্যন্ত দুইশ’র মতো বাংলাদেশি দেশে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন।

দূতাবাস বাংলাদেশি নাগরিকদের কেউ এসব দেশে আটকা পড়লে প্রয়োজনীয় সহায়তার জন্য হটলাইনের (+ 1-202-740-6305) মাধ্যমে যোগাযোগের জন্য অনুরোধ জানান। চার্টার্ড ফ্লাইটটি চূড়ান্ত হলে, যেসব বাংলাদেশি দেশে ফিরবেন,তাদেরকে নিজেদের খরচে দেশে ফিরতে হবে বলে জানান শামীম আহমেদ।

আটকে পড়া সহস্রাধিক বাংলাদেশির বিস্তারিত তথ্য এ সংবাদদাতাকে দিয়েছেন নিউইয়র্কের খ্যাতনামা এটর্নি মঈন চৌধুরী। তার সাথে অনেকে যোগাযোগ করেছেন দেশে ফেরার আকুতি জানিয়ে।

তিনি যোগ করেন, স্থানীয় বাংলাদেশি কমিউনিটি থেকে যতটুকু জানতে পেরেছি এখন পর্যন্ত ১৬০-১৮০ জন বাংলাদেশি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া দেশটিতে প্রায় এক হাজারের বেশি বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।