ইরাকে মর্গের পাশে রাত কাটছে বাংলাদেশি শ্রমিকরা! (ভিডিও সহ)

bangladeshi worker

গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে মহামারী করোনা। এই ভাইরাসের তাণ্ডব চলছে মধ্যপ্রাচ্যের দেশ ইরাকেও। দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ৪৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩ হাজার মানুষ। এদিকে, করোনা পরিস্থিতির মধ্যে ইরাকে চরম দুর্দশায় দিন কাটছে বাংলাদেশি শ্রমিকদের। এমনকি সেখানে মর্গের পাশে ঘুমাতে হচ্ছে তাদের।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম মিডল ইস্ট আই (এমইই) প্রকাশিত ভিডিওতে এমনই তথ্য উঠে এসেছে। শুক্রবার প্রকাশিত ওই ভিডিওতে দেখা গেছে, কয়েক হাত দূরে লাশের বক্স। কোভিড-১৯ রোগে যারা মারা যাওয়া ব্যক্তিদের ওইসব বক্সে। আর ঠিক সেগুলোর পাশে ঘুমিয়ে আছেন বাংলাদেশি কর্মীরা! ইরাকের নাসিরিয়াহ শহরের আল-হুসেইন হাসপাতালের চিত্র এটি।

ভিডিওর তথ্যানুযায়ী, লাশকাটা ঘর থেকে বাংলাদেশিদের থাকার জায়গা মাত্র ৫ মিটার দূরত্বে। এই বাংলাদেশিরা মূলত হাসপাতালটিতেই কাজ করেন। এখানে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, বিপর্যয় এড়াতে বাংলাদেশি কর্মীদের অন্য জায়গায় নেওয়ার আবেদন করা হয়েছে কর্তৃপক্ষের কাছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশিরা অনিশ্চয়তার সঙ্গে মানবেতর জীবন-যাপন করছেন, যা তাদের ঝুঁকিতে ফেলছে। ভিডিওতে পিপিই পরা হাসপাতালের এক কর্মকর্তাকে এভাবে বলতে শোনা গেছে, ‘আমি আশা করছি এটা স্বাস্থ্যমন্ত্রী দেখবেন, যাতে তিনি তদন্ত শুরু করতে পারেন।’

‘শ্রমিকদের সরিয়ে নিতে হাসপাতালের মহাপরিচালক কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। এই জায়গা খুবই ঝুঁকিপূর্ণ। কিন্তু কর্মকর্তারা বিষয়টি আমলে নিচ্ছেন না। এমন ভাব যেন কিছুই হয়নি।’

আল-হুসেইন হাসপাতালে গত সপ্তাহ থেকে অক্সিজেন সংকট দেখা দিয়েছে। স্বজনদের জন্য অক্সিজেন পেতে সাধারণ মানুষ রীতিমতো আন্দোলন শুরু করেছেন।
ভিডিও দেখতে ক্লিক করুন