ইতালিতে খুলে দেওয়া হলো মসজিদ, উচ্ছসিত প্রবাসী বাংলাদেশিরা

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিতে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। ইতালি ইউরোপের চতুর্থ বৃহত্তম মুসলিম রাষ্ট্র যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইসলাম ধর্মাবলম্বী। আর এর মধ্যে প্রায় পৌনে দুই লাখ বাংলাদেশির বাস এখানে।

উল্লেখ্য, প্রাচীন সভ্যতার দেশ ইতালি। এ দেশটি খ্রিস্টান ধর্মাবলম্বীদের পুণ্যভূমি। মোট জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ মুসলিম হলেও ইতালির প্রতিটি ক্ষেত্রে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাদের ধর্মীয় উৎসবের গুরুত্ব। পরিসংখ্যান বলছে, মুসলিম বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দুই দশক পর ইতালিতে মুসলিমদের সংখ্যা হবে জনসংখ্যার ১০ শতাংশ। মুসলিম ধর্মীয় উৎসবের মধ্যে পবিত্র রমজান অন্যতম। রমজানের শুরুতে প্রতিবছর মুসলিমদের শুভেচ্ছা জানান ইতালির প্রধানমন্ত্রী। এমনকি ভেটিকান সিটির খ্রিস্টান ধর্মগুরু পোপও শুভেচ্ছা জানান।

ইতালিতে করোনার আগ্রাসন না থাকায় ইতোমধ্যে মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। দেশটিতে প্রায় ৮ শতাধিক মসজিদ রয়েছে। মসজিদ খুলে দেওয়ায় ও রমজানের আগমনে খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরা। এদিকে, রমজান মাস উপলক্ষে বাংলাদেশি দোকানগুলোতে বৃদ্ধি পেয়েছে কেনাকাটা। ধর্মপ্রাণ মুসলমান ক্রেতারা রমজানের সেহরি ও ইফতারের জন্য বিশেষ পুষ্টিকর খাবার কিনছেন। কারণ ইতালিতে রমজানের প্রতিটি দিনের দৈর্ঘ্য প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা।