ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোতে বাংলাদেশি শান্তিরক্ষীদের অভিযানে সাফল্য

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যানআরডিবি-৪ - ছবি সৌজন্য : আইএসপিআর

ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর (ডিআর কঙ্গো) পূর্বাঞ্চলীয় প্রদেশ ইতুরিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর র‍্যাপিড ডেপ্লয়েড ব্যাটালিয়ন (ব্যানআরডিবি-৪) গত ৩০ এপ্রিল ও ৩ মে দুটি সফল অভিযান পরিচালনা করে। এর মাধ্যমে কাসিগবানা ও কা গ্রামের অধিবাসীদের কোডেকো মিলিশিয়াদের আক্রমণ হতে রক্ষা করে।

গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপআির) থেকে পাঠানো এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, কোডেকো মিলিশিয়া বাহিনীর সম্ভাব্য লুটপাট এবং অগ্নিসংযোগের তথ্য পেয়ে ব্যানআরডিবি-৪ কন্টিনজেন্টের টহলদল সাঁজোয়াযানসহ দ্রুততার সাথে ঘটনাস্থলে উপস্থিত হয়। সেখানে মিলিশিয়া বাহিনী বাংলাদেশি শান্তিরক্ষী টহলদলের ওপর প্রবল গুলিবর্ষণ শুরু করে। প্রত্যুত্তরে ব্যানআরডিবি-৪ এর টহলদল অত্যন্ত সাহসিকতার সঙ্গে মিলিশিয়া বাহিনীর ওপর পাল্টা আক্রমণ করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ শান্তিরক্ষীদের প্রবল প্রতিরোধের মুখে মিলিশিয়া বাহিনী গ্রাম ত্যাগ করতে বাধ্য হয়। এই বীরত্বপূর্ণ সাহসী অভিযানের জন্য বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে কাসিগবানা এবং কা গ্রামের অধিবাসীরা।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যানআরডিবি-৪ গত ১ মার্চ থেকে ডিআর কঙ্গোতে নিয়োজিত আছে।