NID

যুক্তরাষ্ট্রসহ ১৬ দেশে এনআইডি সেবা শুরু

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা বলেছেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। যুক্তরাষ্ট্রসহ ১৬টি দেশে খুব শিগগিরই এর কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় সংবাদিকাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। সভায় ডিপুটি কনসাল জেনারেল এসএম নাজমুল হাসান, ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট) প্রসুন কুমাত চক্রবর্তী ও কাউন্সিলর অ্যান্ড হেড অব চ্যান্সেরি ইশরাত জাহানসহ অন্যান্য কর্মকর্তারা।

সভায় কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা তার লক্ষ্য, কর্মপরিকল্পনা ও উদ্যোগগুলোর বিষয়ে সবাইকে জানান।

নিউইয়র্ক কনস্যুলেটের সেবা নিতে আসা প্রবাসীদের নানা সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমান কর্মস্থলে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে স্থান সংকুলান ও গাড়ি পার্কিং। গাড়ির পার্কিং খুঁজতে খুঁজতে অনেকেই তাদের সিরিয়ালের নির্দিষ্ট সময় হারিয়ে ফেলেন। ভেতরে বসার জায়গা না পেয়ে অনেকেই দাঁড়িয়ে থাকেন। তাই শিগগির আমরা নতুন ভবনে কর্মস্থল স্থানান্তরিত করব। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নতুন ভবনে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

নাজমুল হাসান বলেন, সবার প্রচেষ্টায় বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে, যা ২০২৬ সালে পূর্ণরূপে স্বীকৃতি পাবে। ২০০৮-২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত অর্থনৈতিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বাংলাদেশের ক্রমবর্ধমান ও উন্নয়নশীল অর্থনৈতিক সক্ষমতার কথা তুলে ধরেন তিনি।

কনসাল জেনারেল এসব বিষয়ে সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করেন, এ বিষয়গুলো জনগণের সামনে, বিশ্বের দরবারে তুলে ধরার আহ্বান জানান।

সভায় সাংবাদিকরা নিউইয়র্কে সোনালী ব্যাংক কিংবা বাংলাদেশের যে কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের একটি ডেস্ক বসিয়ে মানি অর্ডারসহ কনস্যুলেট সংক্রান্ত সব লেনদেন করা আহ্বান জানান। এর বিকল্প হিসেবে লেনদেনের জন্য ক্রেডিট বা ডেবিট কার্ড গ্রহণেরও পরামর্শ দেন তারা।

Scroll to Top