সূচক ও লেনদেন দুটোই বেড়েছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে ৯২৪ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩০১ কোটি ৪ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে ৬২৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭৯ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২২৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা।

এর আগে গত বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৬০৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬২৪ কোটি ৮৩ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০১ কোটি চার লাখ ৮৫ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: আমরা নেটওয়ার্ক লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর ব্রড ইনডেক্স ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৪৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার।

বাংলাদেশ সময় : ১৮১৭ ঘণ্টা, ০২ অক্টোবর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ