আগামী সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্ব নামবে, ব্রাজিল-আর্জেন্টিনা

করোনা ভাইরাসের কারণে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গন। কবে আবার মাঠে বসে খেলা দেখতে পারবে তারও কোন নিশ্চয়তা নেই। তবে স্থবির হয়ে পড়া ক্রীড়াবিশ্ব খোলস থেকে বের হওয়ার পদক্ষেপ নিচ্ছে একটু একটু করে। ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি আর দলগুলো অনুশীলনে ফেরার সময় ঠিক করে এগোচ্ছে। এরমাঝেই লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই মাঠে ফেরানোর সময় জানিয়ে দিল তারা।

সব ফেডারেশনের প্রতিনিধিদের সঙ্গে শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের পর এই সিদ্ধান্তে পৌঁছেছে মহাদেশটির শীর্ষ ফুটবল সংস্থা কনমেবল। নির্দিষ্ট তারিখ উল্লেখ না করলেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে লিওনেল মেসি, নেইমারদের খেলা মাঠে গড়াবে বলে জানিয়েছে সংস্থাটি। এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হওয়ার কথা ছিল গত মাসে। কিন্তু করোনাভাইরাসের কারণে বাছাইয়ের প্রথম দুই রাউন্ড স্থগিত করা হয়।

গত সপ্তাহে ফিফা অবশ্য জানিয়েছিল, বর্তমান সংকটময় পরিস্থিতিতে এই বছরের সব আন্তর্জাতিক ম্যাচ স্থগিত করার কথা ভাবছে তারা। করোনাভাইরাসের ফলে সৃষ্ট ভ্রমণ জটিলতার কারণে ২০২১ সালের আগে বেশিরভাগ আন্তর্জাতিক দলের খেলা নাও হতে পারে বলে সংশয় প্রকাশ করেছিলেন ফিফা সহ-সভাপতি ও কনকাকাফ অঞ্চলের প্রধান ভিক্তর মনটাগ্লিয়ানি। এর মধ্যেই এলো কনমেবলের এই ঘোষণা।

স্থগিত হয়ে যাওয়া কোপা আমেরিকা আগামী বছরের ১১ জুন থেকে আয়োজনের কথাও জানিয়েছে কনমেবল। লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টটি একই সময়ে চলতি বছর হওয়ার কথা ছিল। করোনায় স্থগিত হয়ে গেছে আসর।