চতুর্থবার বাফুফের মসনদে কাজী সালাহউদ্দিন

দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সর্বোচ্চ পদে টানা চতুর্থবারের মতো আসীন হলেন কাজী সালাহউদ্দিন। আজ শনিবার (০৩ অক্টোবর) বিকেল ৩টা থেকে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয় বাফুফে নির্বাচন।

সন্ধ্যা ৬টা পর্যন্ত চলা নির্বাচনে ১৩৯ জন কাউন্সিলরের মধ্যে ভোট দেন ১৩৬ জন। মোট ৯৫টি ভোট পেয়ে আবারো সভাপতি নির্বাচিত হন কাজী সালাউদ্দিন।

শেষমুহূর্তে নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নেওয়া বাদল রায় পেয়েছেন ৪০টি ভোট। মাত্র ১টি ভোট পেয়েছেন আরেক প্রার্থী শফিকুল ইসলাম মানিক। এছাড়া সিনিয়র সহ-সভাপতি পদে আব্দুস সালাম মুর্শেদী ৯০টি এবং শেখ আসলাম ৪৫টি ভোট পেয়েছেন।

কাজী মোহাম্মদ সালাউদ্দিন ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছে ওয়ারি ক্লাবে ১৯৬৯ তে। তবে ফুটবলের আগেই তার ক্রিকেটের প্রথম বিভাগ অভিষেক হয় ১৯৬৮ সালেই আজাদ বয়েজের হয়ে। সে সময় আজাদ বয়েজ ছিল অন্যতম শক্তিশালী ক্রিকেট দল। এমনকি ৭০ এ শুরুর দিকে দুইবার জাতীয় ক্রিকেট দলে খেলার জন্য ডাক পান।

পরে পুরোপুরি ফুটবলে মন দেন। ১৯৭০সালে মোহামেডানে যোগ দেন। ৭১ এ স্বাধীন বাংলা ফুটবল দল এ যোগ দেন। ১৯৭২ থেকে ১৯৮৪ আবাহনী ক্রীড়া চক্রের খেলোয়াড় ছিলেন। ১৯৭১ থেকে ১৯৮৩ পর্যন্ত জাতীয় দলের অন্যতম প্রধান সদস্য ছিলেন। ১৯৭৫ আর ১৯৭৯ এ জাতীয় ফুটবল দলের অধিনায়কত্ব করেন।

১৯৭৫ সালে জাতীয় দলের হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে যান মালয়েশিয়ায় মারদেকা কাপ এ। ১৯৭৫-৭৬ মৌসুমে হংকং এর পেশাদার লীগের দল ক্যারোলিন হিল এফ সি তে খেলেন। ইনজুরির কারণে ফিরে আসেন হংকং থেকে। ১৯৮৪ সালে ফুটবল ছাড়লেন। লীগের শেষ ২টি ম্যাচ ছিল তার ভাগ্য নির্ধারণী ম্যাচ। শেষ ম্যাচের আগের ম্যাচে করলেন হ্যাটট্রিক। আর শেষ ম্যাচে আবাহনীর সাথে মোহামেডানের বিপক্ষে খেলেন।